ঘাটে অপেক্ষায় ফেরি, যানবাহনের দেখা নেই

দেশের দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যানবাহনের চাপ কমে গেছে। সাধারণত এই নৌপথে ফেরি পারের জন্য ঘণ্টার পর ঘণ্টা গাড়ি অপেক্ষা করে। তবে শনিবার (২৮ মে) সকালে গাড়ির জন্য ফেরি অপেক্ষা করতে দেখা গেছে।

সরেজমিন বেলা ১১টায় দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, ৫ নম্বর ফেরিঘাটের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান রো রো ফেরি ও ৬ নম্বর ফেরিঘাটে হাসনাহেনা ইউটিলিটি ফেরি গাড়ির জন্য এক ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে। ঘাটে কোনও ট্রাক ও যাত্রীবাহী বাস পারের অপেক্ষায় নেই। হঠাৎ দু-একটি প্রাইভেট কার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স, ট্রাক ও পরিবহন এসে সঙ্গে সঙ্গে ফেরিতে উঠে যাচ্ছে। তাছাড়া মহাসড়কও রয়েছে যানবাহনশূন্য।

ঘাট সংশ্লিষ্টরা জানান, গত কয়েকদিন ধরে ঘাটে যানবাহনের চাপ খুবই কম। এদিকে ঘাটে যানবাহনের সিরিয়াল কমাতে গোয়ালন্দ মোড়ে থেকে ট্রাকের সারি হলেও, আজ ছিল একদম ফাঁকা।

কয়েকদিন ধরে ঘাটে যানবাহনের চাপ খুবই কম

গোপালগঞ্জ থেকে আসা দিগন্ত পরিবহনের চালক হাসান বলেন, ‘ঘাটে এসে সরাসরি ফেরিতে উঠতে পারবো ভাবিনি। সাধারণত দৌলতদিয়া ফেরি ঘাটের এই চিত্র দেখা যায় না। ঘাটের চিত্র দেখে আজ ভালো লাগছে। বাসের যাত্রীরাও খুশি যে, ভোগান্তি ছাড়া নদী পার হতে পারছে।’

যশোর থেকে ধানবো নিয়ে নারায়ণগঞ্জগামী ট্রাকচালক কাউয়ুম বলেন, ‘ভেবেছিলাম ঘাটে এসে ১-২ দিন অপেক্ষা করতে হবে। কিন্তু ঘাটের চিত্র আজ দেখছি অন্যরকম। আগে ফেরির জন্য ঘাটে অপেক্ষা করতে হলেও আজ গাড়ির জন্য ফেরি অপেক্ষা করতে দেখছি। ফেরিতে উঠতে ঘাটে কোন দালালও আজ সমস্যা করেনি। সঠিক টাকা দিয়েই ফেরি টিকিট কাটতে পেরেছি।’

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্তমানে ছোট-বড় মিলিয়ে ২০টি ফেরি চলাচল করছে। কয়েকদিন ধরে ঘাটে যানবাহনের চাপ কম। অনেক সময় ফেরিগুলোকে গাড়ির জন্য অপেক্ষা করতে হচ্ছে।