শিক্ষককে পিটিয়ে হত্যা, বিচার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৮ জুন) বেলা ১১টায় আশুলিয়ার চিত্রশাইল এলাকার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের সামনে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীরা ৪৮ ঘণ্টার মধ্যে হত্যাকারীকে গ্রেফতারের দাবি জানান। এছাড়া ছয় দফা দাবি জানান তারা।
 
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থীর সমান সুযোগ থাকার কথা। তবে বাস্তবে তা কখনোই দেখা যায় না। স্থানীয় শিক্ষার্থীদের যেসব সুযোগ-সুবিধা দেওয়া হয়, অন্য অঞ্চল থেকে আসা শিক্ষার্থীদের সেই সুযোগ থেকে বঞ্চিত করা হয়। এই ভেদাভেদ দূর করতে হবে। 

আরও পড়ুন: কেন শিক্ষককে পিটিয়ে হত্যা করলো ছাত্র?

তাদের ছয় দফা দাবি হলো—৪৮ ঘণ্টার মধ্যে হত্যাকারীকে গ্রেফতার করতে হবে, তার সঙ্গে অন্য আসামিদের গ্রেফতার করতে হবে, হত্যাকারীর প্রভাবশালী বাবাসহ পরিবারের অন্য সদস্যদের আইনের আওতায় নিয়ে আসতে হবে, নিহতের পরিবারের আর্থিক যত ক্ষতি আছে তা হত্যাকারী পরিবারকে বহন করতে হবে, কলেজের সাধারণ শিক্ষার্থী ও স্থানীয় শিক্ষার্থীদের মধ্যে কোনও ভেদাভেদ চলবে না, এলাকা থেকে কিশোর গ্যাং কিশোর অপরাধ নির্মুল করতে সব রাজনৈতিক নেতাকর্মীদের সঙ্গে অংশগ্রহণ করতে হবে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা স্থানীয় সড়কে একটি বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় তাদের সঙ্গে আশপাশের আরও অন্য স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।

আরও পড়ুন: শিক্ষক উৎপলকে ষড়যন্ত্র করে হত্যা করা হয়েছে, দাবি ভাইয়ের

গত শনিবার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজে মেয়েদের ক্রিকেট খেলা চলছিল। শিক্ষক উৎপল কুমার মাঠের পাশে দাঁড়িয়ে খেলা দেখছিলেন। দুপুরের দিকে হঠাৎ করে এক ছাত্র মাঠ থেকে ক্রিকেট খেলার স্ট্যাম্প নিয়ে তাকে এলোপাতাড়ি আঘাত করে পালিয়ে যায়। উৎপলকে দ্রুত উদ্ধার করে গণস্বাস্থ্য সমাজভিত্তিক হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে এনাম মেডিক্যালে আইসিউতে রাখা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ভোরে তার মৃত্যু হয়েছে। হত্যাকারীকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। এরই প্রতিবাদে শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন।

এ বিষয়ে আশুলিয়া থানার ওসি এস এম কামরুজ্জামান বলেন, ‘শিক্ষক হত্যার ঘটনার পর থেকেই ওই ছাত্র আত্মগোপনে রয়েছে। তাকে গ্রেফতারে আশুলিয়া থানা পুলিশের কয়েকটি দল অভিযান চালিয়ে যাচ্ছে। দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।’