‘গাজীপুর সিটির মাস্টারপ্ল্যানের কাজ ৫৫ শতাংশ সম্পন্ন’

গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আসাদুর রহমান কিরণ বলেছেন, গাজীপুর সিটির মাস্টারপ্ল্যানের কাজ চলছে। এ জন্য এক্সেস এশিয়া নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছিল। কিন্তু তারা চুক্তি মোতাবেক কাজ করতে না পারায় গত ২৮ জুলাই ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রকল্পের চুক্তি হয়। এ পর্যন্ত মাস্টারপ্ল্যানের কাজ প্রায় ৫৫ শতাংশ শেষ হয়েছে।

সোমবার (২৭ মার্চ) সকালে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে সিটি করপোরেশনের প্যানেল মেয়র আয়শা আক্তার, প্রধান প্রকৌশলী মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আকবর হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মুজিবুর রহমান কাজল, জোন-৫ এর নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন। 

মেয়র আরও বলেন, ইতোমধ্যে ইনসেপশন রিপোর্ট প্রণয়ন, বেজপার্ক স্থাপন, মৌজা ম্যাপ সংগ্রহ এবং ডিজিটাল ম্যাপ প্রস্তুতকরণ, ফিজিক্যাল ফিচার ম্যাপ প্রণয়ণ ও তথ্য সংগ্রহ ১০০ ভাগ, আর্থ-সামাজিক, কৃষি, ট্যুরিজম, ইন্ডাস্ট্রি, ট্রাফিক, পরিবশে ও ভূমি ব্যবহার জরিপ ৯০ শতাংশ, সার্ভেয়ার প্রজেক্ট কাজ, স্ট্রাকচার প্ল্যান প্রস্তুতি, চূড়ান্ত মাস্টারপ্ল্যানের কাজ চলমান রয়েছে। সব মিলিয়ে মাস্টারপ্ল্যানের প্রায় ৫৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন সমস্যা সমাধানে আমাকে মেয়রের দায়িত্ব দেওয়া হয়েছে। অনেকটা শূন্য হাতে দায়িত্ব নিয়েছি। বর্তমানে সিটি করপোরেশনের রাজস্ব ফান্ডে প্রায় ১২৩ কোটি টাকা রয়েছে। যেটা দেশের অনেক সিটি করপোরেশনের ফান্ডে নেই। সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীসহ সবার সার্বিক সহযোগিতায় সুন্দর সেবামূলক ও স্বচ্ছ প্রতিষ্ঠান হিসেবে রূপ দিতে সক্ষম হয়েছি।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের টিম লিডার ও ডুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, প্রকল্প পরিচিতি উপস্থাপন করেন ডেপুটি টিম লিডার ও ডুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক সামাউন আল নূর।