ক্রয় রসিদ দেখাতে না পারায় ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে অভিযান চালিয়ে কুমিল্লা ট্রেডিং নামের একটি পাইকারি ডাল বিক্রির দোকান মালিককে এক লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন। এ ছাড়াও শহরের পাইকারি ও খুচরা বাজারের বেশ কিছু দোকান ঘুরে মনিটরিং করেছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বুধবার (১৩ মার্চ) দুপুরে শহরের নিতাইগঞ্জে এই ডাল বিক্রির দোকানে জরিমানা করা হয়।

মূলত খেসারির ডাল বিক্রিতে অস্বাভাবিক মুনাফা করায় ওই দোকানের মালিক বিকাশ দেবনাথকে কৃষি বিপণন আইন, ২০১৮ অনুযায়ী এক লাখ টাকা জরিমানা করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। তিনি বলেন, ‘অস্বাভাবিক মুনাফা আদায় করা ও পণ্য ক্রয়ের রসিদ দেখাতে না পারায় একটি দোকানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। খুচরা বাজারে একটি দোকানে খেসারির ডাল ১৩০ টাকায় (প্রতি কেজি) বিক্রি হচ্ছে। ওই দোকানি পাইকারি বাজার থেকে ১২৬ টাকায় ক্রয় করেছেন। পাইকারি বাজারে এই ডাল ১২৫ টাকায় বিক্রি হচ্ছিল। যিনি বিক্রি করছেন তাকে জিজ্ঞাসা করলে ডাল ক্রয়ের রসিদ দেখাতে পারেননি। তিনি বগুড়া থেকে ডাল ক্রয় করেছেন বলে জানিয়েছেন।’

বাজার মনিটরিংয়ের অভিযান প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, ‘আমরা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছি, যাতে রমজানে দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে। সেই ধারাবাহিকতায় আমরা বাজার পরিদর্শন করেছি। বাজারে খেসারির ডালের দাম একটু বেশি। আমরা মুরগি ও গরুর মাংসের বাজারেও গিয়েছিলাম। পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের পণ্যের রসিদ এবং পণ্য তালিকা দোকানে ঝোলানো কিনা দেখছি। তবে দুই-একটা বাজারে অনিয়ম দেখেছি। এই রমজানে পণ্য যাতে ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, কোনও অসাধু ব্যবসায়ী বা সিন্ডিকেট অসৎ উদ্দেশে মূল্য বৃদ্ধি না করতে পারে সেই বিষয়ে আমাদের মনিটরিং অব্যাহত রেখেছি। পাইকারি ও খুচরা বাজারের মধ্যে যে পার্থক্য রয়েছে তা কমিয়ে আনার জন্য চেষ্টা করছি।’

এ ছাড়া শহরের দিগু বাবুর বাজার ও নিতাইগঞ্জের বাজার পরিদর্শনকালে মুদি দোকান, পাইকারি দোকান, সবজির দোকান, মাছ-মাংসের দোকানসহ বিভিন্ন দোকানের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন জেলা প্রশাসক। এ সময় মূল্যতালিকা টানানোসহ পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সম্পর্কে নানা প্রশ্ন করেন তিনি।

অভিযানে জেলা প্রশাসক মাহমুদুল হকের নেতৃত্বে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আমির খসরু, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান, ডিবির অতিরিক্ত পুলিশ সুপার মো. তরিকুল ইসলাম, ক্যাব নারায়ণগঞ্জের যুগ্ম-সম্পাদক বিল্লাল হোসেন রবিনসহ আরও অনেকে।