অবশেষে মংলা বন্দরে বসানো হচ্ছে কন্টেইনার স্ক্যানিং মেশিন

03অবশেষে মংলা বন্দরে স্থাপিত করা হচ্ছে কন্টেইনার স্ক্যানিং মেশিন। বিদেশ থেকে আমদানি করা বিভিন্ন পণ্য কায়িক পরীক্ষার জন্য এ মেশিন বসানো হচ্ছে। ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি ছিল এটি। মেশিনটি চালু হলে বন্দরে আগত কন্টেইনার না খুলেই এর ভিতরে কি পণ্য রয়েছে তা দেখা যাবে। এতে করে কাস্টমস ও ব্যবসায়ীদের হয়রানি কমবে।

মংলা কাস্টমসের শুল্ক কর্মকর্তা মাহাবুবুর রহমান এবং বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক কর্মকর্তা মোস্তফা কামাল বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করে জানান, মংলা বন্দরে ব্যবহারের জন্য গত বছরের ২২ সেপ্টেম্বর চীন থেকে কন্টেইনার স্ক্যানিং মেশিন আনা হয়। মেশিনটি স্থাপনের দায়িত্ব দেওয়া হয় এম এস প্যারাডাইস ট্রেডার্স নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠানকে।

তারা বলেন, বন্দরের বিভিন্ন পণ্য স্পর্শ ছাড়া গুনগত মান অক্ষুন্ন রেখে পরীক্ষার জন্য কন্টেইনার স্ক্যানিং মেশিন ব্যবহার করা হবে। 

02বন্দর সূত্র জানায়, ঠিকাদারি ওই প্রতিষ্ঠানের সঙ্গে গত বছরের ১১ ডিসেম্বর মংলা বন্দর কর্তৃপক্ষের এ বিষয়ে চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। চুক্তিপত্র অনুযায়ী মেশিনটি স্থাপনের কাজ শেষ হওয়ার সময়সীমা ছিল গত মাসের ১৮ তারিখ (১৮ এপ্রিল)।

বন্দরে কাজের জন্য নির্ধারিত স্থানে বৈদ্যুতিক সংযোগ না থাকা, পানি সরবরাহ না থাকায় ঠিকাদারী প্রতিষ্ঠান সময়মতো কাজ শুরু করতে পারেনি। এসবের ব্যবস্থা করে কাজ শুরু করতে তাদের চুক্তির পরও মাস খানেক কাজ বিলম্ব হয়েছে। আর এ কারণে ঠিকাদারী প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে পারেনি। এজন্য নিয়মানুযায়ী মংলা বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন করলে এক মাস সময় দেওয়া হয়। ঠিকাদারী প্রতিষ্ঠান বর্ধিত সময়ে কাজটি সম্পন্ন করলেও এখন চলছে ফিনিশিং ও রঙের কাজ। আর এই রঙ ও ফিনিশিং কাজ শেষ হলেই মেশিনটি ব্যবহারের জন্য উদ্ধোধন করা সম্ভব হবে।

মংলা বন্দর কর্তৃপক্ষের প্রকৌশলী আলতাফ হোসেন খান বাংলা ট্রিবিউনকে জানান, মংলা বন্দরে কন্টেইনার স্ক্যানিং মেশিন স্থাপনের মূল কাজ শেষ হয়েছে। এখন সেখানে চলছে রঙ ও ফিনিশিংয়ের কাজ। আর এরপরই উদ্ধোধন হবে মেশিনটি।

/বিএল/