প্রশিক্ষণে অংশ নিতে বিএসএফের ২৬ সদস্যের দল বাংলাদেশে

প্রশিক্ষণে অংশ নিতে বিএসএফের ২৬ সদস্যের দল বাংলাদেশেসীমান্ত নিরাপত্তার জন্য বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্টের উন্নত প্রশিক্ষণে অংশ নিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের পেট্রাপোল দিয়ে বাংলাদেশে এসেছেন।  শনিবার (২২ জুলাই) সকাল সাড়ে ১১টার সময় তারা বাংলাদেশে প্রবেশ করেন।

বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিএসএফে’র ডিসি সঞ্জয় কুমার বর্ম। সঙ্গে ১০ জন অফিসারসহ মোট ২৬ জনের প্রতিনিধি দল। চট্রগ্রামের বাইতুল ইজ্জত বিজিবি ট্রেনিং সেন্টারে ১০ দিন ব্যাপী বিজিবি-বিএসএফ যৌথ সীমান্ত প্রশিক্ষণে তারা অংশ নেবেন।    

২৬ সদস্যের এই প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে বর্ডার গার্ড বাংলাদেশ যশোর ৪৯ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল আরিফুল হক ও কুষ্টিয়া ৫৮ বিজিবির টুআইসি মেজর জসিম উদ্দিন তাদেরকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।প্রশিক্ষণে অংশ নিতে বিএসএফের ২৬ সদস্যের দল বাংলাদেশে

বেনাপোল আইসিপি ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, দু-দেশের সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে আরও উন্নত প্রশিক্ষণের জন্য প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছেন। 

বিজিবি সূত্রে জানা যায়, সীমান্তে বিজিবি-বিএসএফ’র যৌথ টহল ব্যবস্থাকে আরও উন্নত করতে ‘বর্ডার ম্যানেজমেন্ট’ নামে একটি প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে বিএসএফ’র ২৬ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছেন। এখানে দুই দেশের সীমান্তে বিজিবি-বিএসএফের মধ্যে সুসম্পর্ক বজায় রেখে কিভাবে মাদক, অস্ত্র, অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার  বন্ধ করা যায় সে লক্ষ্যে উভয় দেশের সীমান্তরক্ষীদের আরও উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে। ১০ দিন ব্যাপী এই যৌথ প্রশিক্ষণ শেষে বিএসএফ প্রতিনিধি দলটি আগামী ৪ আগস্ট বেনাপোল দিয়ে দেশে ফিরে যাবেন বলে জানান সুবেদার ওয়াহাব।

/এফএস/ 

আরও পড়ুন- ৫ দফা দাবিতে আন্দোলনে ৭ কলেজের শিক্ষার্থীরা