আদালতের নিষেধাজ্ঞা অমান্য, সাবেক জেলা প্রশাসক ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

সাবেক জেলা প্রশাসক আবুল কাশেম ও আশাশুনি উপজেলার সাবেক ইউএনও সুষমা সুলতানাআদালতের নিষেধাজ্ঞা অমান্য করায় সাতক্ষীরার সাবেক জেলা প্রশাসক আবুল কাসেম মো. মহিউদ্দিন ও আশাশুনির সাবেক উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুষমা সুলতানাসহ তিনজনকে তিন মাস করে দেওয়ানি কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) আশাশুনি আদালতের সিনিয়র সহকারী জজ সাবরিনা চৌধুরী এই রায় দেন। দণ্ডিতদের মধ্যে আরও রয়েছেন আশাশুনি সদর সহকারী ভূমি অফিসার কামাল হোসেন। জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা আবু সুফিয়ান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘মিসকেস ১৩/২০১৭ থেকে উদ্ভূত দেওয়ানি ৬০/২০১৭-এর এক নির্দেশে ২০১৭ সালের ২৬ জুলাই আদালত এক একর ৬৮ শতাংশ জমির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। বাদী ননী বালা হালদারের আবেদনের প্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। অথচ জেলা প্রশাসক ও ইউএনও পরস্পরের যোগসাজশে উক্ত জমিতে বিবাদীপক্ষকে যেতে সহায়তা করেন। এতে আদালতের নিষেধাজ্ঞা অমান্যের ঘটনা ঘটে।’

তিনি আরও বলেন, ‘মঙ্গলবার এ বিষয়ে দীর্ঘ শুনানি শেষে সিনিয়র সহকারী জজ ( আশাশুনি আদালত ) তাদের তিনজনকে তিন মাসের কারাদণ্ড দেন। তাদের আগামী এক মাসের মধ্যে সাতক্ষীরার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। এই আদেশ লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলেও জানিয়েছেন আদালত। সিভিল প্রসিডিউরের ৩৯ আদেশ ২(৩) রুল-এর বিধানমতে দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে তিন মাসের দেওয়ানি কারাদণ্ড দেওয়া হয়।

জানা গেছে, গত ২৬ জুলাই ২০১৬ থেকে ২০১৮ সালের ৬ মার্চ পর্যন্ত সাতক্ষীরার জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন আবুল কাসেম মো. মহিউদ্দিন। বর্তমানে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-১ অধিশাখার যুগ্মসচিব। অপরদিকে আশাশুনির সাবেক উপজেলা নির্বাহী অফিসার সুষমা সুলতানা বর্তমানে নরসিংদীর এডিসি হিসেবে কর্মরত রয়েছেন।

এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বিধি-১ অধিশাখা) আবুল কাশেম মো. মহিউদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, 'এ বিষয় আমার জানা ছিল না। আদালতের নিষেধাজ্ঞা অমান্য করার কোনও ব্যাপারে  আমাকে কোনও প্রকার নোটিশ দেওয়া হয়নি এবং আমার অনুপস্থিতিতে এই রায় দেওয়া হয়েছে। আইনগতভাবে বিষয়টি মোকাবিলা করবেন।'