চৌগাছায় স্কুলছাত্র হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

আদালত


যশোরের চৌগাছা উপজেলার গরীবপুর গ্রামের স্কুলছাত্র সৌরভ সাহা (১০) অপহরণ ও হত্যা মামলায় বিল্লাল হোসেন নামে একজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-২ এর বিচারক মাহমুদা খাতুন এ রায় দেন। মামলার সরকারপক্ষের কৌঁসুলি (পিপি) ইদ্রিস আলী এ তথ্য নিশ্চিত করেছেন। দণ্ডিত বিল্লাল হোসেন পলাতক থাকায় বিচারক তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন।

বিল্লাল হোসেন চৌগাছা উপজেলার পিতম্বরপুর গ্রামের সাখাওয়াৎ হোসেনের ছেলে।  মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ৯ জুলাই অপহৃত হয় সৌরভ সাহা। অপহরণকারীরা মোবাইল ফোনের মাধ্যমে তার পরিবারের কাছে মুক্তিপণ হিসেবে ৫ লাখ টাকা দাবি করে। এ ঘটনায় পরের দিন চৌগাছা থানায় মামলা করেন সৌরভ সাহার বাবা স্বপন সাহা। ১১ জুলাই মোবাইল কললিস্টের সহায়তায় বিল্লালকে আটক করে পুলিশ।

এরপর তার দেওয়া তথ্য মতে গরীবপুর গ্রামের স্কুলের পাশের একটি পাটক্ষেত থেকে সৌরভের মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় অপহরণ মামলার সঙ্গে হত্যা মামলাও রেকর্ড করে পুলিশ। জড়িত সন্দেহে আরও ৫ জনকে আটক করা হয়।  দীর্ঘ তদন্ত শেষে ওই বছরই আদালতে ৬ জনের নামে চার্জশিট দাখিল করে পুলিশ।  
মামলায় সরকার পক্ষের কৌঁসুলি ইদ্রিস আলী জানান, দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি বিল্লাল হোসেনকে অপহরণ ও মুক্তিপণ দাবির অপরাধে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড এবং হত্যার দায়ে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত। এছাড়া মামলার অপর ৫ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, দণ্ডিত বিল্লাল হোসেন পলাতক থাকায় বিচারক তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন। দুটি অপরাধে পৃথক সাজা হওয়ায় দণ্ডিত যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ভোগ করবেন এবং এক লাখ টাকা জরিমানা প্রদান করবেন। প্রসঙ্গত, নিহত সৌরভ সাহা চৌগাছার গরীবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।