কৃষি জমিতে বালু ফেলায় চীনা প্রকৌশলীসহ ২ জনকে মারধর

কৃষি জমিতে বালু ফেলা নিয়ে দ্বন্দ্বে বাগেরহাটের মোংলা বন্দরের ইনার বার ড্রেজিং প্রকল্পের চীনা প্রকৌশলীসহ দুই জনকে মারধরের অভিযোগ উঠেছে। সোমবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। মারধরের ঘটনায় মোংলা থানায় মামলা করেছে বন্দর কর্তৃপক্ষ।

মামলা ও বন্দর সূত্রে জানা গেছে, সোমবার বেলা ১১টার দিকে মোংলা বন্দরের পশুর চ্যানেল সংলগ্ন চিলা-জয়মনির কোলাবাড়ী এলাকায় ড্রেজিং প্রকল্পে নিয়োজিত চীনা প্রকৌশলী অং ইয়াও (৪৫) ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বাংলাদেশি প্রকৌশলী তন্ময়ের (৪০) ওপর হামলা করে স্থানীয় জমির মালিক। এ ঘটনায় রাতে মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী ও ইনার বার ড্রেজিং প্রকল্পের পরিচালক শেখ শওকত আলী বাদী হয়ে স্থানীয় কয়েকজন জমির মালিকের নাম উল্লেখ করে ও অজ্ঞাতসহ মোট আটজনকে আসামি করে মোংলা থানায় মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, মোংলা বন্দরের ইনার বার ড্রেজিং প্রকল্পের খনন কাজে নিয়োজিত চীনা প্রকৌশলী অং ইয়াও ও সাইড ইঞ্জিনিয়ার তন্ময় কাজের তদারকিতে সোমবার বেলা ১১টার দিকে কোলাবাড়ী এলাকায় যান। সে সময় সেখানকার কতিপয় জমির মালিক ও তাদের লোকজন অতর্কিতভাবে দুই জনের ওপর হামলা চালায়।

এ সময় হামলাকারীরা তাদেরকে হাতুড়ি ও লাঠিসোটা দিয়ে পিটিয়ে আহত করে। পরে উদ্ধার করে প্রকৌশলী তন্ময়কে খুলনার সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং অং ইয়াওকে মোংলার চীনা প্রজেক্টের সংরক্ষিত এলাকায় চিকিৎসা দেওয়া হচ্ছে।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, প্রকৌশলীদের ওপর হামলার ঘটনার তদন্ত চলছে। তদন্ত করে অপরাধীদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয়রা বলছেন, মোংলা বন্দরের ইনারবার ড্রেজিং প্রকল্পের পলি অপসারণের জন্য হুকুম দখল নেওয়া স্থানীয় জমির মালিকদের সঙ্গে বন্দর কর্তৃপক্ষের বিরোধ চলে আসছে। জমির মালিকরা তাদের জমিতে পলি না ফেলতে লিখিত দাবি ও আদালতে রিট করেছেন।

স্থানীয় বাসিন্দা শিকদার আলী রেজা ও আবু হানিফ জানান, নিজেদের কৃষি জমিতে ড্রেজিংয়ের বালু ফেলতে দিতে চান না তারা। এটা নিয়ে কোনও ক্ষতিপূরণও চান না। এ নিয়ে ২২ জন্য হাইকোর্টে রিট করেছেন। ৬০ দিনের মধ্যে বিষয়টি নিষ্পত্তির জন্য বাগেরহাট জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে বলে দাবি করেন জমির মালিকরা।