২১ বছর পর ঝিকরগাছা পৌর নির্বাচন, জিতলেন নৌকার প্রার্থী

দীর্ঘ ২১ বছর পর অনুষ্ঠিত যশোরের ঝিকরগাছা পৌরসভার নির্বাচনে মেয়র পদে ফের নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মোস্তফা আনোয়ার পাশা জামাল। নৌকা প্রতীকে তিনি সাত হাজার ৩৭৫ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইমরান হাসান সামাদ নিপুন কম্পিউটার প্রতীকে পেয়েছেন ছয় হাজার ১২৬ ভোট।

রবিবার (১৬ জানুয়ারি) রাত সাড়ে ৮টায় ভোট গণনা শেষে বেসরকারিভাবে এ ফল ঘোষণা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পর্যাপ্ত আইন শৃঙ্খলাবাহিনী মোতায়েন ছিল।

এই পৌরসভার ভোটাররা প্রথম ও সর্বশেষ ভোট দেন ২০০১ সালের ২ এপ্রিল। পাঁচ বছর পর ২০০৬ সালের ১২ মে মেয়াদোত্তীর্ণ হয়। ওই সময় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই (২০০৬ সালে) সীমানা সংক্রান্ত বিরোধ নিয়ে হাইকোর্টে মামলা করেন ঝিকরগাছার পৌরসভার কাউরিয়া গ্রামের মৃত মোয়ালেম আলীর ছেলে শাহিনুর রহমান, মল্লিকপুরের মৃত ওলিউল্লাহ মুনসীর ছেলে সাইফুজ্জামান এবং বামনআলী গ্রামের মৃত নেয়াব মোড়লের ছেলে সাহাদত হোসেন। তিনটি মামলার বাদী তিন জন হলেও মামলার বিষয় ছিল একই।

মামলায় বাদীরা উল্লেখ করেন, তাদের এলাকায় দরিদ্র মানুষের বাস, আয় কম। পৌর এলাকায় অন্তর্ভুক্ত হলে, তাদের বেশি করে ট্যাক্স দিতে হবে। ফলে তারা পৌর এলাকার মধ্যে অন্তর্ভুক্ত হতে চান না। এই মামলার কারণে নির্বাচন স্থগিত করেছিলেন হাইকোর্ট।

সম্প্রতি আদালত মামলার বাদীদের এলাকা বাদ রেখেই নির্বাচনের নির্দেশ দিয়েছেন। এরপর নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে।

এ নির্বাচনে মেয়র পদে ছয়, কাউন্সিলর পদে ৬৪ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। মোট ভোটার ২৫ হাজার ৯৯৪ জন।