ভবদহ আন্দোলনের নেতার মৃত্যু, জলাবদ্ধতার কারণে অন্যত্র দাফন

যশোরের ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির সাবেক যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী সরদার (৭৮) মারা গেছেন। শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে অভয়নগর উপজেলার সরখোলা গ্রামের বাড়িতে তার মৃত্যু হয়। কিন্তু জলাবদ্ধতার কারণে তার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা যায়নি। প্রায় দুই কিলোমিটার দূরে সরকারি কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

নদী দিয়ে পানি নিষ্কাশিত না হওয়ায় ভবদহ অঞ্চল জলাবদ্ধ হয়ে আছে। মোহাম্মদ আলী সরদারের বাড়ি ভবদহ অঞ্চলে। তার পারিবারিক কবরস্থানেও হাঁটুপানি। শনিবার দুপুরে সরখোলা গ্রামের মসজিদে তার জানাজা হয়। এরপর প্রায় দুই কিলোমিটার দূরে উপজেলার বুইকরা গ্রামের সরকারি কবরস্থানে তাকে সমাহিত করা হয়। মোহাম্মদ আলী সরদার স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির সদস্য সচিব চৈতন্য পাল বলেন, কৃষক নেতা কমরেড মোহাম্মদ আলী সরদার ২০০৫-০৬ সালে ভবদহ আন্দোলনকে সুসংগঠিত করতে বলিষ্ঠ ভূমিকা রাখেন। আজীবন সংগ্রামী মানুষটির পারিবারিক গোরস্থানটি আজও পানিতে ডুবে আছে। ফলে সেখানে তাকে সমাহিত করা সম্ভব হয়নি। দুপুরে বাড়ি থেকে প্রায় দুই কিলোমিটার দূরে নওয়াপাড়া পৌরসভা কেন্দ্রীয় গোরস্থানে সমাহিত করা হয়েছে।

এদিকে, মোহাম্মদ আলী সরদারের মৃত্যুতে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি শোক প্রকাশ ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছে। আগামী ১৮ ফেব্রুয়ারি বিকালে সরখোলা ক্লাবের সামনে তার মৃত্যুতে স্মরণসভা অনুষ্ঠিত হবে।