নানা আয়োজনে শিল্পী এস এম সুলতানকে স্মরণ

নানা আয়োজনের মধ্য দিয়ে নড়াইলে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৮তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। শিল্পীকে স্মরণে জেলা শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন ও শিল্পী এস এম সুলতান ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করে। 

সোমবার (১০ অক্টোবর) জেলা শিল্পকলা একাডেমি ও জেলা প্রশাসনের পক্ষ থেকে শিল্পী এস এম সুলতানের ‘২৮তম মৃত্যুবার্ষিকী ও জন্মশতবর্ষ উদযাপনের পথে’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে ছিল স্থানীয় শিল্পীদের নিজস্ব পরিবেশনা। পরে শিল্পীর কবরে শ্রদ্ধা জানানো হয়। এ সময় শিল্পীর আত্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। 

এছাড়া দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল চিত্রা নদীতে শিশুদের ভ্রাম্যমাণ আর্টক্যাম্প, চিত্রকর্ম প্রদর্শনী, আলোচনা সভা ও বাউলগানের আসর।

প্রসঙ্গত, শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার ডাক নাম লাল মিয়া, বাবার নাম মেছের আলী। শিল্পী তার কাজের স্বীকৃতি হিসেবে ১৯৮২ সালে পান একুশে পদক। ১৯৮৪ সালে পান বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্টের স্বীকৃতি। ১৯৯৩ সালে তিনি পান স্বাধীনতা পদক। ১৯৯৪ সালের ১০ অক্টোবর শিল্পী এস এম সুলতান যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।