একসঙ্গে ৫ ভাইয়ের যাবজ্জীবন

কুষ্টিয়ায় পূর্ব শত্রুতার জেরে রেজাউল উদ্দিন নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার দায়ে আপন পাঁচ ভাইকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার (৩১ অক্টোবর) দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. তাজুল ইসলাম এই রায় দেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- কুষ্টিয়ার কুমারখালী উপজেলার মাঝগ্রাম এলাকার মৃত রহমত শেখের ছেলে উজ্জ্বল, সাজ্জাদ প্রকাশ সুজাত, সুজন, গফুর ও জালাল। রায় ঘোষণার সময় আসামি গফুর ও জালাল আদালতে উপস্থিত ছিলেন। তবে অপর আসামিরা পলাতক রয়েছেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় এই মামলায় সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ১১ জুন রাতে পূর্ব শত্রুতার জেরে আসামিরা দেশীও অস্ত্র দিয়ে রেজাউলকে এলোপাতাড়ি ভাবে কুপিয়ে হত্যা করে। এ ঘটনার পর দিন নিহতের মামা আফিল উদ্দিন বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে কুমারখালী থানায় একটি মামলা করেন।

মামলার তদন্ত শেষে ২০০৮ সালের ৭ জানুয়ারি আদালতে ১২ জনকে আসামি করে চূড়ান্ত প্রতিবেদন দেন কুমারখালী থানা পুলিশের এসআই সামসুল আলম সিদ্দিকী। প্রতিবেদনে উল্লেখ করা হয়, পরিকল্পিতভাবে অভিযুক্তরা কৃষক রেজাউল উদ্দিনকে কুপিয়ে হত্যা করে।

কুষ্টিয়া আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) অনুপ কুমার নন্দী বলেন, হত্যা মামলায় দোষী প্রমাণিত হওয়ায় আপন পাঁচ ভাইকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি আসামিদের মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত। রায় ঘোষণার পর তাদের পুলিশি পাহারায় জেলা কারাগারে পাঠানো হয়।