যশোরে ‘খেজুর গুড়ের হাট’ ওয়েবসাইট উদ্বোধন

যশোরের চৌগাছায় সরাসরি গাছিদের কাছ থেকে খাঁটি খেজুরের গুড় সংগ্রহের জন্য ‘খেজুর গুড়ের হাট’ (https://khejurgurerhat.com) ওয়েবসাইটের উদ্বোধন এবং গাছিদের মধ্যে সমবায় সমিতির সনদ বিতরণ করা হয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইরুফা সুলতানার সভাপতিত্বে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ইউএনও ইরুফা সুলতানা বলেন, ‘যশোরের ঐতিহ্যবাহী খেজুর রস ও গুড়ের ঐতিহ্য ফিরিয়ে আনতে গত দুই বছর ধরে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত মৌসুমে উপজেলা প্রশাসনের উদ্যোগে দুটি খেজুর বাগান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, কপোতাক্ষ ও ভৈরব নদের দুই পাড়সহ বিভিন্ন স্থানে পঞ্চাশ লক্ষাধিক খেজুর গাছ ও বীজ রোপণ করা হয়। গত বছর উপজেলায় খেজুর গুড়ের মেলা করা হয়। যা প্রতিবছরের পয়লা মাঘ থেকে নিয়মিত অনুষ্ঠিত হবে।’

তিনি গাছিদের উদ্দেশে বলেন, ‘এখন থেকে প্রতিবছর উপজেলায় যত খেজুর বীজ হবে সব বীজ রোপণ করে দিতে হবে। দেখা যাবে দুই থেকে তিন বছরের মধ্যে উপজেলার খেজুর গুড়ের ঐতিহ্য ফিরে এসেছে।’

তিনি আরও বলেন, ‘আপনাদের সমবায় সমিতি করে দেওয়া হয়েছে, ওয়েবসাইট করে দেওয়া হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন স্থান থেকে মানুষ অনলাইনে সরাসরি আপনাদের কাছ থেকে খাঁটি খেজুর গুড় কিনতে পারবেন।’ গত দুই বছরের মতো এবারও উপজেলা কৃষি অফিসের মাধ্যমে সকল প্রকার কৃষি প্রণোদনা পাওয়া যাবে বলে জানানো হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ মল্লিক, উপজেলা কৃষি কর্মকর্তা মুবাশ্বির হোসেন, উপজেলা প্রকৌশলী রিয়াসাত ইমতিয়াজ, সমবায় কর্মকর্তা ওয়াহিদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের তিন‌ শতাধিক গাছি উপস্থিত ছিলেন।