এখনও সব বই পায়নি কেন্দুয়ায় ২০ হাজার শিক্ষার্থী

নেত্রকোনানেত্রকোনার কেন্দুয়া উপজেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার বিভিন্ন শ্রেণির ২০ হাজার ৬’শ শিক্ষার্থী এখনও সব পাঠ্যপুস্তক হাতে পায়নি। অন্যান্য বই পেলেও আনন্দ পাঠ, ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, ইসলাম ধর্ম ও ভূগোল বই না পেয়ে তাদের আনন্দ কিছুটা ম্লান হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার সব মাধ্যমিক বিদ্যালয়ের ১৬ হাজার ৩৩০ জন ছাত্র-ছাত্রী এবং ৪ হাজার ২৭০জন মাদ্রাসা শিক্ষার্থী বিভিন্ন পাঠ্যবই পায়নি। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ৫ হাজার ৭৬০ জন ছাত্র-ছাত্রী আনন্দ পাঠ, অষ্টম শ্রেণির ৫ হাজার ১৬০ জন ছাত্র-ছাত্রী আনন্দ পাঠ, ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, নবম শ্রেণির ৫ হাজার ৪১০ জন ছাত্র-ছাত্রী গণিত, ইসলাম ধর্ম ও ভূগোল পাঠ্যবই পায়নি।

অপরদিকে ইবতেদায়ী মাদ্রাসার প্রথম শ্রেণির ৮৫০ জন ছাত্র-ছাত্রী আরবি, বাংলা, ইংরেজি, গণিত, দ্বিতীয় শ্রেণির ৮’শ ছাত্র-ছাত্রী আরবি, বাংলা, ইংরেজি, গণিত, পঞ্চম শ্রেণির ৯৫০ জন ছাত্র-ছাত্রী কোরআন ও তাজবীদ, আকাইদ ও ফিকাহ্, আরবি, বাংলা, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং দাখিল মাদ্রাসার সপ্তম শ্রেণির ১ হাজার ৬৭০ জন ছাত্র-ছাত্রী কোরআন মজিদ, আরবি প্রথম, আরবি দ্বিতীয়, বাংলা ব্যাকরণ, ইংরেজি গ্রামার, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, তথ্য ও যোগাযোগ, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং কৃষি শিক্ষার পাঠ্য বই পায়নি।

এই তথ্য নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, ‘সব ছাত্র-ছাত্রীর জন্যই প্রয়োজনীয় সংখ্যক চাহিদা দিয়ে কেন্দুয়া থেকে তথ্য পাঠানো হয়েছিল। ইতিমধ্যে গড়ে ৮৫% বই ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হয়েছে। আশা করি বাকি বইগুলো তাড়াতাড়ি আমাদের কাছে পৌঁছবে এবং ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেবো।’

/এফএস/ 

আরও পড়ুন- 


নাসিরনগরে হামলা: ৪টি গাড়ি চেয়ে ফোন করেছিলেন চেয়ারম্যান আঁখি!