ইসলামপুরে যমুনার বাম তীরসংরক্ষণ প্রকল্পে ধস: জিও ব্যাগ ফেলা হচ্ছে

বালু ভর্তি জিও ব্যাগ ফেলে প্রকল্পটি রক্ষার চেষ্টা চলছে

জামালপুরের ইসলামপুরের উলিয়া বাজার এলাকায় যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্পে ধস দেখা দিয়েছে।  ধসে যাওয়া অংশে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে প্রকল্পটি রক্ষার চেষ্টা চলছে। স্থানীয়দের আতঙ্কিত না হওয়ার জন্য বলেছে পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, যমুনার বাম তীরসংরক্ষণ প্রকল্পের আওতায় জামালপুর পানি উন্নয়ন বোর্ড ৪৫৫ কোটি টাকার ব্যয়ে একটি স্থায়ী বাঁধ নির্মাণ করেছে। জেলার দেওয়ানগঞ্জের ফুটানি বাজার থেকে ইসলামপুর হয়ে উলিয়াবাজার এবং সরিষাবাড়ী উপজেলার পিংনা পর্যন্ত বাঁধটি নির্মাণ করা হয়েছে। গত বছর বালুর বস্তা ফেলে ও সিসি ব্লক দিয়ে বাঁধটি নির্মাণ করা হয়।এদিকে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় প্রবল স্রোতে বাধেঁর ইসলামপুর অংশের নোয়ারপাড়া ইউনিয়নের উলিয়া বাজার এলাকায় রবিবার ভোর থেকে ধস দেখা দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ, প্রকল্পে নিম্নমানের কাজ হওয়ায় এবং শুষ্ক মৌসুমে বাঁধ সংলগ্ন এলাকায় ড্রেজার মেসিন দিয়ে দিনের পর দিন অবৈধভাবে বালু উত্তোলনের কারণে বাঁধটি হুমকির মুখে পড়েছে।

এলাকাবাসী জানায়, জরুরি ভিত্তিতে ভাঙন প্রতিরোধ না করা হলে উলিয়া বাজারসহ আশপাশের বিস্তীর্ণ এলাকা ও জনবসতি যমুনারগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মাজহারুল ইসলামের নেতৃত্বে একটি দল ভাঙন প্রতিরোধে বালি ভর্তি জিওব্যাগ ফেলা শুরু করেছে।

জামালপুর পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী বলেন, ভাঙন ঠেকাতে বালু ভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু হয়েছে। তিনি বাসিন্দাদের আতঙ্কিত না হওয়ার জন্য আশ্বস্ত করেন।

সূত্র জানায়, কিছুদিন আগে প্রকল্পের পাথর্শী ইউনিয়নের মোরাদাবাদ এলাকায় ৩টি স্থানে কমপক্ষে ২৫ মিটার সিসি ব্লক যমুনা নদীতে দেবে গেছে। পানি উন্নয়ন বোর্ড ক্ষতিগ্রস্ত অংশে জিও ব্যাগ ফেলে সাময়িক ধ্স ঠেকালেও এলাকাবাসী এখনো আতঙ্কে রয়েছে।