ময়মনসিংহে শিশু মারুফ হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড

আদালতময়মনসিংহের মুক্তাগাছায় জমি নিয়ে বিরোধের জেরে শিশু মারুফকে হত্যার দায়ে তার ফুফাত ভাই রাকিবুল ইসলামকে (৩৫) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (১৩ মে) দুপুরে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন এ রায় ঘোষণা করেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৩ সালের ১৯ অক্টোবর সন্ধ্যায় মুক্তাগাছা উপজেলার পাইকা শিমুল গ্রামের আরব আলীর স্কুল পড়ুয়া ছেলে মারুফকে আপন ফুফাত ভাই রাকিবুল পাখি ধরার কথা বলে স্থানীয় ফিসারি পাড়ে নিয়ে গলা কেটে হত্যা করে। পরে মৃতদেহ বস্তায় ভরে ফিসারির পুকুরের পাড়ে লুকিয়ে রাখে। খোঁজাখুঁজির একপর্যায়ে সেখানে তার মৃতদেহ পায় পরিবারের সদস্যরা। আরব আলীর স্ত্রী মারুফের মা মাজেদা খাতুন ঘটনার দু’দিন পর ২১ অক্টোবর মুক্তাগাছা থানায় একটি হত্যা মামলা দয়ের করেন। পুলিশ ঘটনা তদন্ত করে রাকিবুল ইসলাম, তার ভাই রেজাউল ইসলাম ও বাবা আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে আদালতে অবিযোগপত্র দাখিল করেন।

দীর্ঘদিন বিচারাধীন থাকার পর, সোমবার শুনানি শেষে রাকিবুলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে মৃত্যুদণ্ডাদেশ দেন। অপর আসামি আব্দুর রাজ্জাক ও রেজাউল ইসলামকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ওয়াজেদুল ইসলাম ও আসামি পক্ষের আইনজীবী আব্দুল গফুর মামলাটি পরিচালনা করেন। মামলায় ৯ জনের সাক্ষ্যগ্রহণ ও পর্যালোচনা শেষে আসামিদের উপস্থিতিতে এ রায় দেওয়া হয়।

নিহত মারুফের মা মাজেদা খাতুন রায়ে সন্তুষ্টি প্রকাশ করে দ্রুত রায় কার্যকরের দাবি জানান।