যমুনার পানি বেড়ে ৭৯ গ্রাম প্লাবিত 

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাড়ছে যমুনা নদীর পানি। এতে জামালপুরের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যায় জেলার ছয় উপজেলার ২৪ ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ১৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বুধবার (১ সেপ্টেম্বর) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জামালপুরের নির্বাহী প্রকৌশলী মো. আবু সাঈদ এবং পানি মাপক গেজ পাঠক আব্দুল মান্নান।

এদিকে উজানের ঢলে নদীর পানি বেড়ে গিয়ে উপজেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, সরিষাবাড়ী, বকশীগঞ্জ ও মাদারগঞ্জের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। 

জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, বন্যায় জেলার ছয় উপজেলার ৭৯টি গ্রামের ৩৭ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া পানির তোড়ে এ পর্যন্ত ৬৫টি পরিবার নদী ভাঙনের শিকার হয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক মো. সাখাওয়াৎ ইকরাম জানান, বন্যার পানিতে জেলার ৩৬শ’ ২৩ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। এর মধ্যে রোপা আমন ধানের ৩৫শ’ ৩০ হেক্টর ও ৪৫ হেক্টর বীজতলা এবং ৪৮ হেক্টর জমির শাক-সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।