X
সোমবার, ২২ এপ্রিল ২০২৪
৯ বৈশাখ ১৪৩১

যমুনার চরে গাইঞ্জা ধান মাড়াইয়ে ব্যস্ত কৃষক, কমেছে ফলন

বগুড়া প্রতিনিধি
১৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৫১আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৫১

বগুড়ার সারিয়াকান্দির যমুনা নদীর চরাঞ্চলের কৃষকরা স্থানীয় জাতের গাইঞ্জা ধান কর্তন এবং মাড়াইকাজে ব্যস্ত সময় পার করছেন। তবে দেরিতে বন্যা হওয়ায় আবাদ কিছুটা কমেছে। এরপরও কৃষকরা এ ফলনে খুশি।

স্থানীয় কৃষক ও কৃষি অফিস সূত্র জানিয়েছে, সারিয়াকান্দি উপজেলার যমুনা নদীর চরাঞ্চলের কৃষকরা দীর্ঘদিন ধরে সুস্বাদু ও পুষ্টি গুণসম্পন্ন গাইঞ্জা ধান চাষ করে আসছেন। এ ধান চাষে কৃষকদের রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করতে হয় না। কৃষকরা এ ধানের চাল সারা বছর খেয়ে থাকেন। অবশিষ্ট চাল গোলায় মজুত রেখে বাজারে বিক্রি করেন।

সরু চিকন এ জাতের ধানের ভাত খুব সুস্বাদু হওয়ায় বাজারে এর অনেক চাহিদাও রয়েছে। তাই বাজারে এ ধান উচ্চমূল্যে বিক্রি হয়। তবে এ বছর বন্যা দেরিতে হওয়ায় গত বছরগুলোর তুলনায় স্বল্প জমিতে গাইঞ্জা ধানের আবাদ হয়েছে।

এর কারণ হিসেবে কৃষকরা বলেছেন, সময়মতো বন্যা হলে জমিতে পলিমাটি পড়ে। আর সেই পলিমাটিতেই কোনও চাষ ছাড়াই এ জাতের ধানের চারা রোপণ করতে হয়। কিন্তু এবার বন্যা কম এবং দেরিতে হওয়ায় তারা সময়মতো জমিতে ধান রোপণ করতে পারেননি। তাছাড়া এবার অসময়ের বন্যায় বেশকিছু গাইঞ্জা ধান পানিতে নিমজ্জিত হয়ে নষ্ট হয়েছে। সাধারণত ভাদ্র-আশ্বিন মাসে জমিতে এ ধান রোপণ করতে হয়। বর্তমানে কৃষকরা ধানগুলো কর্তন করে গোলায় তুলতে ব্যস্ত সময় পার করছেন। অন্যান্য বছরের তুলনায় এ সময় ধানের দাম ভালো থাকায় কৃষকেরা লাভবান হবেন বলে আশা করা যাচ্ছে।

সারিয়াকান্দি কৃষি অফিস সূত্র জানিয়েছে, গত বছর গাইঞ্জা ধানের আবাদ হয়েছিল ২৭০০ হেক্টর জমিতে। ফলন হয়েছিল প্রতি হেক্টরে ১.৬ টন। এ বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৭০০ হেক্টর। অর্জিত হয়েছে ১৮১০ হেক্টর। এ বছর গাইঞ্জা ধানের ভালো ফলন হয়েছে, চালুয়াবাড়ী ইউনিয়নের হাটবাড়ী, ফাজিলপুর, তেলীগাড়ী, গওলাডাঙ্গা, মানিকদাইড়, আউচারপাড়া, কাকালিহাটা ও সুজনের পাড়া। হাটশেরপুর ইউনিয়নের চকরথিনাথ, দীঘাপাড়া, করনজাপাড়া, বনরপাড়া। কাজলা ইউনিয়নের জামথল, পাকুরিয়া, উত্তর টেংরাকুরা, চর ঘাগুয়া, নব্বইয়ের চর, কটাপুর, বেড়া পাঁচবাড়িয়া, কুড়িপাড়া, বাওইটোনা, উত্তর বেনিপুর ও দক্ষিণ বেনিপুর। সারিয়াকান্দি সদরের চরবাটিয়া ও চর শালুকা। কর্নিবাড়ী ইউনিয়নের চিলাপাড়া, চরপাড়া, মথুরাপাড়া, ইন্দুরমারা, মুলবাড়ী ও ডাকাতমারা। বোহাইল ইউনিয়নের ধারাবর্ষা, শংকরপুর, কমরপুর, মাঝবাড়ি, মাঝিয়া, পৌতিবাড়ী ও হাতিয়াবাড়ি।

উপজেলার হাটশেরপুর ইউনিয়নের চকরতিনাথ চরের সিদ্দিকুর রহমান বলেন, বন্যা না হওয়ায় এ বছর অল্প জমিতে গাইঞ্জা ধান করছেন। তবে আল্লাহর রহমতে ধান খুবই ভালো হয়েছে। এ বছর প্রতি বিঘাতে প্রায় ১০ হতে ১৫ মণ ধান পাচ্ছে। চকরতিনাথ চরে পাঁচ বিঘা জমিতে গাইঞ্জা ধানের আবাদ করেছি। বিঘা প্রতি খরচ হয় সাড়ে চার হাজার টাকার মতো। গত কয়েকদিন হলো ধান কাটা-মাড়াইয়ের কাজ চলছে। দুই বিঘা জমির ধান কেটে ২২ মণ পেয়েছি। বাজারে অন্য ধানের চেয়ে মণপ্রতি ৩০০/৪০০ টাকা বেশি পেয়ে খুশি।

সারিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল হালিম বলেন, এ বছর বন্যা কম হওয়ায় চরাঞ্চলের জমিতে পলিমাটি কম পড়েছে। ফলে কৃষকরা একটু কম জমিতে গাইঞ্জা ধানের আবাদ করেছেন। তবে আবহাওয়া অনুকূলে থাকায় ফলন মোটামুটি ভালো হয়েছে। বাজারে দামও ভালো পাচ্ছেন কৃষকরা।

/এফআর/
সম্পর্কিত
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
আউশের উৎপাদন বাড়াতে প্রান্তিক কৃষকদের প্রণোদনা দেবে সরকার
যমুনার রুইয়ের জীবনরহস্য উন্মোচন, বাড়বে উৎপাদন সৃষ্টি হবে উদাহরণ
সর্বশেষ খবর
তীব্র গরমে ঝরছে আমের গুটি, উৎপাদন নিয়ে চাষিদের শঙ্কা
রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম বাগানতীব্র গরমে ঝরছে আমের গুটি, উৎপাদন নিয়ে চাষিদের শঙ্কা
টিএসসিতে চলছে ছয় দিনব্যাপী ‘নন্দন বিশ্বমেলা’
টিএসসিতে চলছে ছয় দিনব্যাপী ‘নন্দন বিশ্বমেলা’
দু‌দি‌নে আরও ৫ সন্দেহভাজন কেএনএফ সদস্য গ্রেফতার
দু‌দি‌নে আরও ৫ সন্দেহভাজন কেএনএফ সদস্য গ্রেফতার
অবশেষে প্রার্থিতাই প্রত্যাহার করে নিলেন প্রতিমন্ত্রী পলকের শ্যালক
অবশেষে প্রার্থিতাই প্রত্যাহার করে নিলেন প্রতিমন্ত্রী পলকের শ্যালক
সর্বাধিক পঠিত
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
আজকের আবহাওয়া: ৩ বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: ৩ বিভাগে বৃষ্টির আভাস
১২ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে: থাকবে কতদিন?
১২ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে: থাকবে কতদিন?
ইউরোপে মানবপাচারের নতুন রুট নেপাল
ইউরোপে মানবপাচারের নতুন রুট নেপাল
যশোরে তীব্র গরমে গলে যাচ্ছে সড়কের বিটুমিন
যশোরে তীব্র গরমে গলে যাচ্ছে সড়কের বিটুমিন