গ্রামবাসীর প্রশ্ন প্রশাসনের উত্তর

‘দুই মেয়ে ইভটিজিংয়ের শিকার হচ্ছে, রেহাই পাবো কবে?’

ময়মনসিংহ সদর থেকে ১৫ কিলোমিটার দূরে পরানগঞ্জ গ্রাম। হাজার দশেক লোকের বাস এই চরাঞ্চলে। বেশ কিছু সমস্যা নিয়েই কাটছে এ গ্রামের মানুষগুলোর জীবন। প্রশাসনের কাছে তাদের রয়েছে নানা প্রশ্ন। 

১। মো. ফারুক হোসেন (৩৫), পল্লী চিকিৎসক: পরানগঞ্জ স্বাস্থ্য উপকেন্দ্র থাকলেও নেই ভালো মানের চিকিৎসক। রোগী নিয়ে ১৫ কিলোমিটার দূরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে দৌড়াতে হয়। কবে চিকিৎসক পাবো আমরা? 

ডা. মো. নজরুল ইসলাম, সিভিল সার্জন, ময়মনসিংহ: পরানগঞ্জ ৩০ শয্যার হাসপাতাল পূর্ণাঙ্গভাবে চালু করা গেলে ডিগ্রিধারী ভালো মানের চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এ নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

২। রাজিয়া খাতুন (৪৫) গৃহিনী: স্বাস্থ্য উপকেন্দ্রে গর্ভবতী মায়েদের প্রসবের ব্যবস্থা না থাকায় ১৫ কিলোমিটার দূরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে যেতে হয়। কবে ব্যবস্থা হবে?

ডা. মো. নজরুল ইসলাম : ইউনিয়ন স্বাস্থ্য উপকেন্দ্রে গর্ভবতী মায়েদের প্রসবের ব্যবস্থা না থাকলেও গ্রামে গ্রামে ধাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।  

সড়কের বেহাল অবস্থা৩। রফিকুল ইসলাম (৬৬) কৃষক: গ্রামের বেশিরভাগ সড়ক কাঁচা ও ভাঙা। বেশি দুর্ভোগ পোহাতে হয় আমাদের। উৎপাদিত পণ্যের ন্যায্য দাম পাই না। সড়ক পাকা হবে কবে?

মো. শাহিদুজ্জামান, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি: এলজিইইডর মাধ্যমে গ্রামীণ সড়ক উন্নয়নের কাজ চলছে। স্থানীয় চেয়ারম্যান প্রকল্প আকারে এ বিষয়ে আবেদন করলে ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে।

৪। ইদ্রিস আলী (৫৫) কৃষক: ঘুষ ছাড়া ভূমি অফিসের কোনও সেবা পাওয়া যায় না। কবে মিলবে ঘুষ ছাড়া সেবা?

সমর কান্তি বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব): সুনির্দিষ্টভাবে ভূমি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের বিরদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

৫। আমজাদ হোসেন (৪৫) হোটেল ব্যবসায়ী: কৃষিনির্ভর হওয়ায় গ্রামের মানুষের আয়-রোজগার কম। হোটেলে বেচাকেনা আশানুরূপ নয়। কবে গ্রামবাসীর নানামুখী আয়ের ব্যবস্থা হবে?

সোলেমান কবীর, চেয়ারম্যান, পরানগঞ্জ ইউনিয়ন পরিষদ: চরাঞ্চলের মানুষ মূলত কৃষির ওপর নির্ভরশীল। কর্মমুখী আয়ের ব্যবস্থা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার উদ্যোগ নিচ্ছে সরকার। দ্রুতই আয় রোজগার বাড়বে। 

৬। কাইয়ুম ফকির (৫০) ব্যবসায়ী: বিদ্যুৎ সংযোগ পেতে ঘুষ দিতে হচ্ছে। ঘুষ ছাড়া সংযোগ কি পাবো না?

ইন্দ্রজিত সরকার, নির্বাহী প্রকৌশলী, বিদ্যুৎ বিভাগ, ময়মনসিংহ: দালালের কাছে না গিয়ে সরাসরি অফিসে এসে যোগাযোগ করলে সরকার নির্ধারিত খরচেই বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হবে।

৭। নওয়াব আলী (৪০), ভ্যান চালক: ঠিকাদারের নিম্নমানের কাজের জন্য ময়মনসিংহ থেকে পরানগঞ্জ হয়ে বোরোরচরে যাওয়ার পাকা সড়কটি ভাঙা ও খানাখন্দে ভরা। এ সড়কের উন্নয়ন কাজ হবে?

মো. শাহিদুজ্জামান, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি: বর্ষায় বৃষ্টির পানি সড়কে জমে থাকার কারণে সড়ক দ্রুত ভেঙে গর্ত তৈরি হয়। তবে সরকার সড়কের পাশে ড্রেনেজ ব্যবস্থার কথা ভাবছে। ড্রেন নির্মাণ করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা গেলে সড়ক সহজে নষ্ট হবে না।

ভাতার জন্য দ্বারে দ্বারে ঘুরছেন সমরজান৮। সমরজান (৭০) বিধবা: বয়স্ক ভাতার কার্ডের জন্য চেয়ারম্যানকে ৬ মাস ধরে ভোটার কার্ড ও ছবি দিয়েছি। কবে মিলবে কার্ড?

মো. সাইফুল ইসলাম, নির্বাহী অফিসার, ময়মনসিংহ সদর উপজেলা: প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করলে বয়স্ক ভাতার কার্ডের ব্যবস্থা করা হবে।

৯। শামসুল হক (৫৫), স্কুল শিক্ষক: গ্রামে ভালো মানের স্কুল-কলেজ না থাকায় ১৫ কিলোমিটার দূরে গিয়ে ছেলেমেয়েদের ক্লাস করতে হয়। এখানে স্কুল-কলেজ হবে কবে?

প্রফেসর মো. আজহারুল হক, বিভাগীয় পরিচালক, মাউশি: বেসরকারি স্কুল ও কলেজে মানসম্মত শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। গ্রামেগঞ্জে এই সমস্যার সমাধান দ্রুত হবে।

১০। রুবিয়া আক্তার (৪৫), গৃহিনী: আমার দুই মেয়ে। পরানগঞ্জের অম্বিকাগঞ্জ স্কুলে যাওয়ার পথে বখাটেরা ওদের প্রায়ই ইভটিজিং করে। এ থেকে রেহাই পাবো কবে?

শাহ কামাল আকন্দ, ওসি, কোতোয়ালী মডেল থানা, ময়মনসিংহ: ৯৯৯ নম্বরে অথবা আমার মোবাইল নম্বরে ফোন দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বখাটেদের ধরে শাস্তির আওতায় আনবে।

আরও পড়ুন:

‘কবে একটা সেতু হবে, ঘুষ ছাড়া ভাতা পাবো?’