X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
গ্রামবাসীর প্রশ্ন প্রশাসনের উত্তর

‘কবে একটা সেতু হবে, ঘুষ ছাড়া ভাতা পাবো?’

আতাউর রহমান জুয়েল, ময়মননিংহ
২৩ জুন ২০২১, ১১:২৫আপডেট : ২৩ জুন ২০২১, ১১:৩০

প্রশাসন বরাবর নিজেদের সমস্যাগুলো তুলে ধরবেন গ্রামবাসী। তাদের পক্ষ থেকে উত্তর সংগ্রহ করবেন আমাদের প্রতিনিধিরা। এ নিয়ে বাংলা ট্রিবিউন-এর নতুন আয়োজন ‘গ্রামবাসীর প্রশ্ন, প্রশাসনের উত্তর’। আপনার সমস্যার কথা আমাদের কাছে সরাসরি লিখে পাঠাতে পারেন ই-মেইলেও। আজ থাকলো ময়মনসিংহ সদরের খাগডহর ইউনিয়নের পুরনো ব্রহ্মপুত্র নদের দুলালবাড়ী চরের ১০ জনের ১০টি সমস্যার কথা।

দুলালবাড়ী চরে প্রায় চার হাজার লোকের বসতি। এলাকায় সম্প্রতি বিদ্যুৎ সরবরাহ করা হলেও নেই রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা ও হাট-বাজার। নানা সমস্যায় জর্জরিত এই গ্রামের মানুষের প্রশাসনের কাছে রয়েছে নানা প্রশ্ন।

১. জিল্লুর রহমান (৪৫), পল্লী চিকিৎসক: স্বাস্থ্যকেন্দ্র না থাকায় দুই থেকে তিন কিলোমিটার দূরে গিয়ে চিকিৎসাসেবা নিতে হয়। কবে এই গ্রামে স্বাস্থ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠিত হবে?

ডা. মো. নজরুল ইসলাম, সিভিল সার্জন, ময়মনসিংহ: প্রতিটি ইউনিয়নে স্বাস্থ্যকেন্দ্র আছে। তবে স্বাস্থ্যকেন্দ্র দূরে হলে এবং যাতায়াতে সমস্যা হলে দুলালবাড়ী চরে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাঠিয়ে স্বাস্থ্যসেবা দেওয়ার বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

২. বেলায়েত হোসেন (৩৫), স্কুল শিক্ষক: সুতিয়ানদীর ওপর ব্রিজ না থাকায় গ্রামের শিক্ষার্থীদের বাইরে গিয়ে লেখাপড়া করতে সমস্যা হচ্ছে। কবে একটা সেতু পাবো আমরা?

মো. সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ময়মনসিংহ সদর: শিক্ষার্থীসহ ওই গ্রামের মানুষের যাতায়াতের জন্য অস্থায়ীভাবে একটি সাঁকো নির্মাণ করা হয়েছে। তবে সুতিয়ানদীর ওপর একটি ব্রিজ নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা যেতে পারে।

দুলালবাড়ী চর

৩. মো. ইব্রাহিম মিয়া (৫৫), কৃষক: রাস্তা না থাকায় চরে উৎপাদিত সবজিসহ কৃষিপণ্য মাথায় করে শহরে বিক্রির জন্য নিয়ে যেতে হয়। দুর্ভোগ লাঘব হবে কবে?

আশরাফ হোসাইন, চেয়ারম্যান, ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ: ‘গ্রাম হবে শহর’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই স্লোগান সামনে রেখে প্রতিটি গ্রামে রাস্তার উন্নয়ন করা হবে। দুলালবাড়ীচরের রাস্তাও এই উন্নয়নের আওতায় আসবে।

৪. ইনছান আলী (৭৮), কৃষিশ্রমিক: বয়স হওয়ায় এখন আর শ্রমিকের কাজ করতে পারছি না। শুনেছি ঘুষ না দিলে বয়স্ক ভাতার কার্ড পাওয়া যায় না। ঘুষ ছাড়া কীভাবে ভাতা পাবো?

মো. সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ময়মনসিংহ সদর: সুনির্দিষ্ট অভিযোগ পেলে ইউপি মেম্বার ও চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া বিধিমোতাবেক বয়স্ক ভাতার কার্ডের ব্যবস্থা করা হবে।

৫. আবুল কাশেম (৪৫), কৃষক: গ্রামে হাট-বাজার নেই। ন্যায্যমূল্যে কৃষিপণ্য বিক্রি করতে পারছি না। এলাকায় কবে একটা হাট হবে?

আনোয়ার হোসেন খান, চেয়ারম্যান, খাগডহর ইউনিয়ন পরিষদ: হাট-বাজার না থাকায় কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য বিক্রি করতে খুব সমস্যা হচ্ছে শুনেছি। তবে জায়গা পাওয়া গেলে ইউনিয়ন পরিষদের উদ্যোগে বাজার বসানোর ব্যবস্থা করা হবে।

৬. হৃদয় হাসান, স্থানীয় ব্যবসায়ী যুবক: রাস্তা না থাকায় চরে কোনও দোকানপাট হয়নি। গ্রাম থেকে এক কিলোমিটার দূরে বাহাদুরপুর গুচ্ছগ্রাম মোড়ে দোকান ভাড়া নিয়ে ব্যবসা করতে হচ্ছে। কবে নাগাদ রাস্তার উন্নয়ন হবে এবং গ্রামে দোকান বসাতে পারবো?

চেয়ারম্যান আনোয়ার হোসেন খান: অগ্রাধিকার ভিত্তিতে রাস্তার উন্নয়নের ব্যবস্থা করা হবে। স্থানীয় যুবকরা গ্রামেই দোকান বসিয়ে ব্যবসা বাণিজ্য করতে পারবেন।

৭. মেহেরজান বেগম (৪০), গৃহবধূ: গ্রামে স্কুল না থাকায় দূরে গিয়ে ছেলেমেয়েদের লেখাপড়া করাতে হয়। কবে একটা স্কুল হবে।

শফিউল হক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, ময়মনসিংহ: সরকারিভাবে বিদ্যালয়বিহীন গ্রামের একটি প্রকল্পের অধীনে প্রাইমারি স্কুল করার কাজ চলছে। গ্রামবাসী ইচ্ছা করলে এ ধরনের স্কুলের উদ্যোগ গ্রহণ করলে সহায়তা দেওয়া হবে।

দুলালবাড়ী চর ৮. জমিলা বেওয়া (৭০), বিধবা : হতদরিদ্রদের জন্য সরকারের দেওয়া ১০টাকা দরের চালের জন্য মেম্বারের কাছে বারবার গিয়েও কাজ হয়নি। কার কাছে গেলে চাল পাবো?

চেয়ারম্যান আনোয়ার হোসেন খান: আপনি জাতীয় পরিচয়পত্র নিয়ে ইউনিয়ন পরিষদে আমার সঙ্গে যোগাযোগ করুন। ১০ টাকা দরের চালের ব্যবস্থা করা হবে।

৯. আবুল ফজল (৪৫), জেলে: ব্রহ্মপুত্র ও সুতিয়ানদীতে মাছ ধরে আমার মতো বেশ কিছু পরিবারের সংসার চলে। যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় মাছ ধরার পর কম দামেই এলাকায় বিক্রি করতে হয়। এলাকার উন্নয়ন হচ্ছে না কেন?

মো. শাহিদুজ্জামান, নির্বাহী প্রকৌশলী, স্থানীয় প্রকৌশল অধিদফতর, ময়মনসিংহ: সুতিয়ানদীতে ব্রিজ নির্মাণের প্রয়োজন মর্মে এলাকার কয়েকজন মিলে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর আবেদন করলে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার সুযোগ আছে।

১০. কামাল হোসেন (৫৫), কৃষক: জমির খাজনা পরিশোধ করতে, নাম-খারিজসহ বিভিন্ন কাজে ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসে গেলে ঘুষ ছাড়া কাজ হয় না। হয়রানি ও ঘুষ ছাড়া কীভাবে সেবা পেতে পারি?

মো. এনামুল হক, জেলা প্রশাসক, ময়মনসিংহ: সুনির্দিষ্ট অভিযোগসহ আমার কাছে আবেদন করুন। দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনীয় সেবা দেওয়ার ব্যবস্থাও নেওয়া হবে।

 

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ