যমুনায় বাড়ছে পানি, পাড়ে ভাঙন আতঙ্ক

কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরে যমুনা নদীর পানি বাড়ছে। জেলার দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড জানায়, ১৯ দশমিক ০৫ সেন্টিমিটার বিপদসীমার শূন্য দশমিক ৫ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। যেভাবে পানি বৃদ্ধি পাচ্ছে তাতে আগামী ২৪ ঘণ্টায় বিপদসীমার উপর দিয়ে যমুনা নদীর পানি প্রবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে।

বুধাবার সরেজমিনে গিয়ে দেখা যায়, পানি বৃদ্ধিও সঙ্গে সঙ্গে ইসলামপুর উপজেলার নোয়ারপাড়া ইউনিয়নের কাটমা গ্রামটি নদীতে বিলীন হচ্ছে।

নদী ভাঙনের শিকার হাসর আলী জানান, বেশ কয়েকদিন ধরে যমুনার পানি বাড়ছে। সেইসঙ্গে নদী ভাঙন শুরু হয়েছে। কাtমা, ভাংবাড়ী, টগারচর, মাইজবাড়ীv শত শত ঘরবাড়ি ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হবে বলে আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

যমুনায় পানি বেড়ে ভাঙছে পাড়

তিনি জানান, নদী ভাঙনের কবলে পড়ে ঘরবাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে কিংবা অন্যত্র আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছেন অনেকে।

এলাকাবাসীর অভিযোগ, গত বছর নদী ভাঙনের সময় বালিভর্তি জিও ব্যাগ ফেলা হলেও কাজ সঠিকভাবে হয়নি।

দ্রুত সময়ের মধ্যে ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেওয়ার জন্য এলাকাবাসী জোর দাবি জানান।

নোয়ারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান রুমান হাসান বলেন, ‘যমুনা নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে কাটমা গ্রামে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। আমি জামালপুর পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি।’

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হাসান রোমান বলেন, বিষয়টি আমি জেনেছি। পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলেছি। দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।