পুলিশ হেফাজতে মৃত্যুর অভিযোগে এসআই-চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

জামালপুরের সরিষাবাড়ীতে থানা পুলিশের হেফাজতে আনোয়ার হোসেন (৩৫) নামে এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় ইউপি চেয়ারম্যান ও পুলিশের এসআইসহ পাঁচ জনের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দুপুরে সরিষাবাড়ী আদালতে মামলটি করেছেন নিহতের বাবা আব্দুস সামাদ।

মামলার আসামিরা হলেন—উপজেলার ডোয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপন (৪০), সরিষাবাড়ী থানার এসআই শহিদুল ইসলাম (৩৫), একই ইউনিয়নের দোলভিটি গ্রামের মৃত নুরুল ইসলামের ছেলে সোহেল রানা (২৮) ও ফিরোজ মিয়া (৩৪) এবং চাপারকোনা গ্রামের মান্নান মিয়ার ছেলে মনছুর মিয়া (৩২)। 

মামলার এজাহার থেকে জানা গেছে, গত ২৬ ডিসেম্বর বিকালে আনোয়ার হোসেন সরিষাবাড়ী উপজেলার চাপারকোনা বাজারে কেনাকাটা করতে যান। পূর্বশত্রুতার জেরে ডোয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপনের নির্দেশে তার অনুসারী সোহেল রানা, ফিরোজ মিয়া ও মনছুর মিয়া পরিষদের সামনে থেকে জোর করে আনোয়ারকে তুলে নিয়ে চাপারকোনা মহেষ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের পেছনে মারধর করেন। এরপর হামলাকারীরা পুলিশে খবর দিলে আনোয়ারকে আহত অবস্থায় সরিষাবাড়ী থানায় নিয়ে যাওয়া হয়। রাত ১১টার দিকে চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপন তার লোকজন নিয়ে থানায় যান। রাত সাড়ে ১১টার দিকে আনোয়ারের বাবা আব্দুস সামাদকে ফোন করে চেয়ারম্যান জানান, তার ছেলে অসুস্থ হওয়ায় সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। সেখানে গিয়ে আনেয়ারকে মৃত দেখতে পান তার স্বজনরা।

বাদীপক্ষের আইনজীবী সাইফুল ইসলাম বলেন, ‘এ ঘটনায় চেয়ারম্যান ও তার খালাতো দুই ভাই এবং পুলিশের এসআই শহিদুল ইসলামসহ পাঁচ জনকে আসামি করে মামলা করা হয়েছে। সরিষাবাড়ী আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তানজিনা আক্তার মামলাটি আমলে নিয়ে সরিষাবাড়ী থানার ওসিকে ওই ঘটনায় কী পদক্ষেপ নিয়েছেন, তা আদালতকে আগামী তিন কার্যদিবসের মধ্যে জানাতে বলেছেন।’