ট্রেনে ডাকাতি ও একজনকে হত্যা, ৫ আসামির আমৃত্যু কারাদণ্ড

জামালপুরে ট্রেনে ডাকাতিকালে এক ব্যক্তিকে হত্যার ঘটনায় পাঁচ জনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন জামালপুর স্পেশাল জজ আদালত। বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে স্পেশাল জজ আদালতের বিচারক স্পেশাল জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবু
তাহের এই রায় ঘোষণা করেন।

আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) নূরুল করিম ছোটন জানান, ২০১১ সালের ১৭ ফেব্রুয়ারি রাতে একটি লোকাল ট্রেনে ডাকাতিকালে সবকিছু ছিনিয়ে নিয়ে অজ্ঞাত এক ব্যক্তিকে শ্বাসরোধে হত্যা করে জামালপুর সদর উপজেলার নরুন্দি ও পিয়ারপুর রেল স্টেশনের মাঝামাঝি এলাকায় ট্রেন থেকে ফেলে দেয় অভিযুক্তরা। পরে পুলিশ লাশ উদ্ধার করে, কিন্তু এখন পর্যন্ত পরিচয় শনাক্ত করা যায়নি।

এপিপি জানান, ওই ঘটনায় একই বছরের ১৩ মে জামালপুর রেলওয়ে থানায় একটি হত্যা মামলা দায়ের করেছিলেন এএসআই মীর মজনু। পরে চট্টগ্রাম রেলওয়ে পুলিশ তদন্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আট জনের সাক্ষ্যের ভিত্তিতে পাঁচ আসামির মধ্যে চার জনের উপস্থিতিতে তাদের সবাইকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন স্পেশাল জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবু তাহের।

দণ্ডপ্রাপ্ত পাঁচ জন হলো- কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বস্তিতলা এলাকার মৃত দুদু মিয়ার ছেলে জীবন (২৮), গাজীপুরের শ্রীপুর উপজেলার ধলাদিয়া এলাকার শিপন (২৫), রাজধানী ঢাকার মিরপুর এলাকার জাহাঙ্গীরের ছেলে রাকিব (১৮), কুমিল্লার হোমনা উপজেলার মাথাভাঙা এলাকার কামাল মিয়ার ছেলে সোহেল মিয়া (২০), মানিকগঞ্জের শিবালয় উপজেলার শিমুলিয়া এলাকার শওকত আলীর ছেলে রনি (২২)। এর মধ্যে রনি পলাতক।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন স্পেশাল জজ আদালতের এপিপি নূরুল করিম ছোটন। আসামিপক্ষে মামলা পরিচালনা করেন রাষ্ট্রের নিযুক্ত আইনজীবী রফিকুল ইসলাম বাচ্চু।