রাজশাহী কলেজে মানব শহীদ মিনার

Rajshahi College Human Shahid Minar Photo 21.02.17মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মানব শহীদ মিনার তৈরি করেছে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১০টায় রাজশাহী কলেজ মাঠে মানব শহীদ মিনার ডিসপ্লে করে তারা। যাতে অংশ নেন কলেজের ছয়শ’ শিক্ষার্থী।

রাজশাহী কলেজের অধ্যক্ষ মো. হবিবুর রহমান বলেন, ‘রাজশাহী কলেজে দেশের প্রথম শহীদ মিনার নির্মিত হয়েছিল। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাতে মুসলিম হোস্টেলের গেটের পাশে ওই শহীদ মিনার নির্মাণ করেন তৎকালীন কলেজের শিক্ষার্থীরা। তবে পরে সেটি ভেঙে ফেলা হয়। রাজশাহী কলেজে দেশের প্রথম শহীদ মিনার নির্মাতা ও ভাষা শহীদদের স্মরণ করতে শিক্ষার্থীরা মানব শহীদ মিনার ডিসপ্লে করে।’

তিনি আরও বলেন, ‘রাজশাহী কলেজের যে স্থানটিতে দেশের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল সেখানে ৫২ ফিট উচ্চতার একটি শহীদ মিনার নির্মাণ করা হবে। শিক্ষার্থীরা ডিসপ্লেতে সেই শহীদ মিনার তৈরি করে দেখিয়েছে।’

অধ্যক্ষ জানান, নতুন শহীদ মিনার নির্মাণের প্রক্রিয়া চলছে। এজন্য ৫০ লাখ টাকা বরাদ্দ হয়েছে। শহীদ মিনারের নকশাও তৈরি হয়েছে। রাজশাহী সিটি করপোরেশন এ প্রকল্পটি বাস্তবায়ন করবে।

রাজশাহী কলেজের শিক্ষার্থী আহনাফ, তামহীদ, নাবিল ও অরনী কর্মকার বলেন, আমরা গত ১৪ দিন ধরে পরিকল্পনা করছিলাম। এর আগে বড় ভাইরা মানব পতাকা করেছিল। এবার আমরা মানব শহীদ মিনার তৈরি করলাম।

এ ব্যাপারে রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান বলেন, রাজশাহী কলেজ সৃজনশীলতার প্রতিক। শিক্ষার্থীরা নিজেই এসে বলে, তারা শহীদ মিনার তৈরি করবে। গত বছর আমরা মানব পতাকা তৈরি করেছি। এবার শিক্ষার্থীরা মানব শহীদ মিনার তৈরি করলো।

অন্যদিকে, মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে কলেজে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে কলেজের শিক্ষার্থী একুশের গান পরিবেশন করেন। অপরদিকে রাজশাহী বাধন রাজশাহী কলেজ ইউনিটের আয়োজন করে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা।

Rajshahi College Shahid Minar Liton Photo 21.02.17অপরদিকে, রাজশাহী কলেজ শহীদ মিনারে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র, কেন্দ্রীয় নির্বাহী সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে দলের নেতকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদ ডাবলু সরকারসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

/বিটি/

আরও পড়ুন:

বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা করার দাবি ওবায়দুল কাদেরের