ঝিনাইদহে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

ঝিনাইদহে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা

আধুনিকতার এই যুগে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ির ব্যবহার হারিয়ে যেতে বসেছে। একই সঙ্গে হারিয়ে যাচ্ছে গরুর গাড়ির ঐতিহ্যবাহী দৌড় প্রতিযোগিতাও। ঐতিহ্যকে ধরে রাখতে ও নতুন প্রজন্মকে জানাতে এবং গ্রাম বাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে মঙ্গলবার ঝিনাইদহের বেতাই গ্রামে অনুষ্ঠিত হলো গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

এসময় কয়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে গরু গাড়ির দৌড় প্রতিযোগিতাকে উপভোগ করেন। এসময় সেখানে উৎসবের আমেজ সৃষ্টি হয়। এই প্রতিযোগিতাকে ঘিরে আনন্দ মেলা ছিল বাড়তি আকর্ষণ।

গত ৫ বছর ধরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা ও মাগুরা জেলা থেকে ৮টি গরুর গাড়ি এই প্রতিযোগিতায় অংশ নেয়। মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকে হাজার হাজার দর্শক মাঠে জড়ো হয়। দূর-দূরান্ত থেকে আসা নারী, পুরুষ ও শিশু এ প্রতিযোগিতা উপভোগ করেন। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রথম স্থান অধিকার করেন বেতাই গ্রামের রুহুজ্জেল। তাকে পুরস্কার হিসেবে দেওয়া হয় ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপারের সহধর্মীনি উর্মি রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সদর থানার ওসি এমদাদুল হক শেখ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জীবন কুমার বিশ্বাস।

আরও পড়ুন: আর ৮ জনের সাক্ষ্যগ্রহণ হলেই রুপা হত্যা মামলার রায়