X
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ছাত্রলীগের বিক্ষোভ

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৬ মে ২০২৪, ১৮:৩৯আপডেট : ০৬ মে ২০২৪, ২০:১৬

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে সোমবার সারা দেশে সমাবেশ করেছে ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে বেলা ১১টায় কেন্দ্রীয় ছাত্রলীগের এ কর্মসূচি শুরু হয়। একই সময়ে দেশের সব ইউনিট এ কর্মসূচি পালন করেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা এসব সমাবেশে অংশ নিয়েছেন।

এর আগে রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ।

সকালে মধুর ক্যান্টিনে সমাবেশ শুরু হয়। এ সময় ফিলিস্তিনের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর পদযাত্রা শুরু করেন শিক্ষার্থীরা, যা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাবেশ করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এসব সমাবেশে ছাত্রলীগের পাশাপাশি যোগ দেন সাধারণ শিক্ষার্থীরা। সমাবেশ থেকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি জানানো হয়। সেইসঙ্গে ইসরায়েলের গণহত্যার নিন্দা জানানো হয়। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় 

ফিলিস্তিনের ওপর ইসরায়েলের গণহত্যার প্রতিবাদ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পদযাত্রা, পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগ। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে পদযাত্রা শুরু হয়ে শহীদ মিনার হয়ে প্রধান ফটক ঘুরে কেন্দ্রীয় খেলার মাঠে এসে শেষ হয়। এতে শাখা ছাত্রলীগের প্রায় তিন শতাধিক নেতাকর্মী অংশগ্রহণ করেন। পদযাত্রা শেষে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়। 

ফিলিস্তিনের ওপর ইসরায়েলের গণহত্যার প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

পদযাত্রা পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে শাখা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল বলেন, ‌ফিলিস্তিনের জনগণের সঙ্গে যা হচ্ছে, তার সঙ্গে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর হামলার মিল খুঁজে পাই আমরা। শুধু ফিলিস্তিনের না, সারা বিশ্বের যত নির্যাতিত মানুষ আছে, তাদের পক্ষে আমাদের এই প্রতিবাদ। পরাশক্তি রাষ্ট্রগুলো অস্ত্র বিক্রির জন্য দেশে দেশে যুদ্ধ লাগাচ্ছে। আমরা চাই স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র।

গাজীপুর 

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে গাজীপুর জেলা ছাত্রলীগ। শ্রীপুরের মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজ চত্বরে দুপুর ১২টায় জেলা ছাত্রলীগের উদ্যোগে এ বিক্ষোভ করা হয়। কলেজ শাখা ছাত্রলীগ, উপজেলা শাখা ছাত্রলীগসহ জেলার বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন ও ফিলিস্তিনের পতাকাসহ মিছিলে অংশ নেন। কলেজের প্রশাসনিক ভবন থেকে বিক্ষোভ শুরু হয়। অধ্যক্ষ পিয়ারা নার্গিসসহ শিক্ষক-কর্মচারীরা এতে অংশ নেন। মিছিলটি কলেজ চত্বর ও শ্রীপুর-গোসিঙ্গা সড়ক প্রদক্ষিণ করে কলেজের শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে গাজীপুর জেলা ছাত্রলীগ

জেলা ছাত্রলীগের সভাপতি সুলতান মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও শ্রীপুর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন মারুফের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন কলেজের উপাধ্যক্ষ নুরুন্নবী আকন্দ ও ইতিহাস বিভাগের প্রধান হাবিবুর রহমান মৃধা প্রমুখ।

দিনাজপুর

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে দিনাজপুর জেলা ছাত্রলীগ। সমাবেশ থেকে ফিলিস্তিনের ওপর হামলা ও গণহত্যা বন্ধের দাবি জানানো হয়। দুপুরে দিনাজপুর সরকারি কলেজ ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে জাতীয় পতাকা ও ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ইমতিয়াজ ইনান। এ সময় ছাত্রলীগ নেতা রক্তিম চৌধুরী, দিনাজপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি উমর ফারুক বাহাদুরসহ কলেজ ছাত্রলীগের বিভিন্ন ইউনিট ও জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে দিনাজপুর জেলা ছাত্রলীগ

জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ইমতিয়াজ ইনান বলেন, ‌ফিলিস্তিনের মানুষের ওপর যে হামলা হচ্ছে তার প্রতিবাদ জানাই। ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী যেমন বাংলাদেশের ওপর বর্বরোচিত হামলা করেছিল, ফিলিস্তিনের ওপর ঠিক একই রকম হামলা করা হচ্ছে। আমরা ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে আছি।

রাঙামাটি

ইসরায়েলের আগ্রাসন থেকে মুক্তি ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে রাঙামাটি কলেজ শাখা ছাত্রলীগ। বেলা ১১টায় রাঙামাটি সরকারি কলেজ প্রাঙ্গণে এ কর্মসূচি পালিত হয়। এতে উপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম বাবু, হাসান মুরাদ, রিজুয়ান ইসলাম ও ফাতেমাতুজ জোহরা রেশমি প্রমুখ। পতাকা উত্তোলন করে স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ও ইসরায়েলের আগ্রাসন থেকে ফিলিস্তিনকে রক্ষার দাবি জানানো হয়। পতাকা উত্তোলন শেষে ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজের পতাকা মঞ্চ থেকে পদযাত্রা শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে গিয়ে সমাবেশে মিলিত হন।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে রাঙামাটি কলেজ শাখা ছাত্রলীগ

সাতক্ষীরা

ফিলিস্তিনের ওপর ইসরায়েলের গণহত্যার প্রতিবাদে দেশটির মানুষের প্রতি সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ করেছে সাতক্ষীরা জেলা ছাত্রলীগ। বেলা ১১টায় জেলা ছাত্রলীগের আয়োজনে সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও সিটি কলেজে সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইসরায়েলের গণহত্যার প্রতিবাদে দেশটির মানুষের প্রতি সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ করেছে সাতক্ষীরা জেলা ছাত্রলীগ

এতে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান আশিক, সাধারণ সম্পাদক সুমন হোসেন, সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি আবিদ হাসান ও সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি খন্দকার তৌকির রহমান প্রমুখ। সমাবেশ থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের প্রতি সমর্থন জানিয়ে হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

 

/এএম/এমওএফ/
সম্পর্কিত
৩০ বছর এক স্কুলে, অবসরের দিন ঘোড়ার গাড়িতে বাড়ি গেলে শিক্ষক
কওমি’র সিলেবাস ও ছাত্রলীগের রাজনৈতিক দর্শন সাংঘর্ষিক: ইসলামী আন্দোলন
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
সর্বশেষ খবর
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
আত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
এমবাপ্পের নাক দিয়ে রক্ত ঝরলোআত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
সর্বাধিক পঠিত
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে