রামেক হাসপাতালে মৃত্যু বেড়েছে

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরও ৮ জন মারা গেছেন। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়। মৃতদের মধ্যে করোনায় রাজশাহী ও কুষ্টিয়ার একজন করে রোগী মারা গেছেন। এছাড়া করোনা উপসর্গ নিয়ে নাটোরের তিন জন, রাজশাহীর দুই জন এবং চাঁপাইনবাবগঞ্জের একজনসহ আরও ছয় জন মারা গেছেন। 

এরআগে, হাসপাতালে ১৭ সেপ্টেম্বর পাঁচ জন, ১৬ সেপ্টেম্বর সাত জন, ১৫ সেপ্টেম্বর চার জন এবং ১৪ সেপ্টেম্বর ছয় জনের মৃত্যু হয়। 

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে হাসপাতালে দুই জন এবং করোনা উপসর্গে ছয় জনসহ মোট আট জন মারা গেছেন। একদিনে মারা যাওয়াদের মধ্যে চার জন পুরুষ এবং চার জন নারী। এদের দুই জনের বয়স ৬১ বছরের ঊর্ধ্বে। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী দুই জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন রয়েছেন।

এদিকে, ২৪০ শয্যার করোনা ইউনিটে শনিবার সকাল ৮টা পর্যন্ত রোগী ভর্তি ছিলেন ১২৮ জন। একদিন আগেও এই সংখ্যা ছিল ১১৩। বর্তমানে রাজশাহীর ৫৮ জন, চাঁপাইনবাবগঞ্জের ২১ জন, নাটোরের ১৪ জন, নওগাঁর ১৬ জন, পাবনার ১৩ জন, কুষ্টিয়ার পাঁচ জন এবং জয়পুরহাটের একজন হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ৩৪ জন। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৬৯ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ২৫ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৫ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন সাত জন।

এর আগে শুক্রবার রামেক হাসপাতাল ল্যাবে ৭১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে সাত জনের। একই দিনে রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ১৮৮ জনের। এর মধ্যে ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ৬ দশমিক ৬৭ শতাংশ, জয়পুরহাটের ১ দশমিক ৯২ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ১৪ দশমিক ০৪ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে।