নারীর ভিডিও ধারণ করে টাকা দাবি, যুবকের কারাদণ্ড

বাথরুমে গোপন ক্যামেরা বসিয়ে নারীর ভিডিও ধারণ করে ব্ল্যাকমেইল ও টাকা দাবির দায়ে এক যুবককে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে ১৩ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত যুবকের নাম দেওয়ান আরিফুর রহমান (৩৮)। সে গাইবান্ধার সাঘাটা উপজেলার বাসিন্দা। রায় ঘোষণার সময় সে আদালতে উপস্থিত ছিল না।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, পূর্ব পরিচিত হওয়ায় বগুড়া উপশহর এলাকার এক বাড়িতে আরিফুরের যাতায়াত ছিল। ২০২০ সালে সে ওই বাড়ির বাথরুমে একটি গোপন ক্যামেরা বসায়। ওই ক্যামেরা দিয়ে বাড়ির গৃহকর্ত্রীর গোসলের ভিডিও ধারণ করে। সেই ভিডিও ওই নারীকে পাঠিয়ে মোটা অংকের অর্থ দাবি করে। ওই নারী তাকে পাঁচ লাখ টাকাও দেন। কিছুদিন পর আরিফুর আবারও ওই নারীর কাছে টাকা চায়। টাকা না দিলে ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি দেয়। পরে বগুড়া সদর থানায় ২০২১ সালের ২ এপ্রিল ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন ভুক্তভোগী।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের তিনটি ধারায় আরিফুর দোষী সাব্যস্ত হয়েছে। আর ভুক্তভোগীকে জরিমানার টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আরিফুরকে ২০২১ সালের ১০ মে গাইবান্ধা থেকে পুলিশ গ্রেফতার করেছিলো। পরে সে আদালত থেকে জামিন পায়। এখন পলাতক। গ্রেফতারের পর থেকে তার সাজা কার্যকর হবে।