প্রবাসীর ইমো আইডি হ্যাক করে স্ত্রীর থেকে হাতিয়ে নিলো টাকা

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার শেখদী এলাকার সালামত শেখের ছেলে জাকির হোসেন (৪৫) সৌদি আরবে থাকেন। গত ১৩ ফেব্রুয়ারি তার ইমো আইডি থেকে স্ত্রীর কাছে মেসেজ পাঠানো হয়, ‘তার স্বামী সৌদি আরবে বিপদে আছে। তার নগদ অর্থে প্রয়োজন। টাকা পাঠানোর জন্য বিকাশ নম্বরও দেওয়া হয়।’ ওই নারী তাদের দেওয়া বিকাশ নম্বরে ৫৫ হাজার  টাকা পাঠানোর কিছু পর বুঝতে পারেন, সংঘবদ্ধ প্রতারক চক্র তার স্বামীর ইমো অ্যাকাউন্ট হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিয়েছে।

পরে ভুক্তভোগীর ভাই আব্দুল মালেক অভিযোগ করলে মাঠে নামে র‍্যাব-৫। এরই ধারাবাহিকতায় র‍্যাব সদস্যরা গত রাতে তথ্যপ্রযুক্তি ও বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নাটোরের লালপুর উপজেলার বালিতিতা আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠে অভিযান চালিয়ে পাঁচ জনকে গ্রেফতার করে।

গ্রেফতাররা হলেন- রাজশাহী বাঘা থানার চক নারায়নপুর (সড়ক ঘাট) এলাকার কালাম উদ্দিনের ছেলে হৃদয় আলী (২১), নাটোরের লালপুর উপজেলার চংদপুইল (আব্দুলপুর) এলাকার মহসীন আলীর ছেলে রিদুয়ান আহমেদ পূর্ণ (২৩), মোমিনপুরের (উত্তরপাড়া) মিল্টন আলীর ছেলে হাসিবুল হাসান শান্ত (২৪), মহরকয়া (পূর্বপাড়া) এলাকার আব্দুল খালেক বুধুর ছেলে শামীম হোসেন (২২) ও মনিরুল ইসলামের ছেলে শুভ আলী (২১)।

নাটোর র‍্যাব অফিসের কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, ওই সময় প্রতারকদের থেকে ৯ হাজার ৬৮০ টাকা ও একটি মোটরসাইকেল জব্দ করা হয়। তারা পরস্পর যোগসাজশে দীর্ঘদিন ধরে ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ইমো ব্যবহারকারীদের ইমো হ্যাক করে পরিচিতদের কাছ থেকে প্রতারণা করে বিকাশে অর্থ হাতিয়ে নিতো। ওই ঘটনায় অভিযোগকারী বাদী হয়ে নাটোর লালপুর থানায় মামলা করেছেন।