নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ইসলামী আন্দোলনের আরেক প্রার্থী

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া পৌরসভা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মাওলানা কামরুল ইসলাম রুবেল। বৃহস্পতিবার (১৬ জুন) রিটার্নিং কর্মকর্তা কাছে প্রার্থিতা প্রত্যাহারের আবেদন করেছেন।

বগুড়া জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন গত ৩ এপ্রিল তালোড়া পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল মোতাবেক আগামী ২১ জুন এ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ১৬ হাজার ৭৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। মেয়র পদে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রার্থিতা প্রত্যাহারের আবেদনের বিষয়ে ইসলামী আন্দোলন বগুড়া জেলা শাখার সদস্য মাওলানা কামরুল ইসলাম রুবেল বলেন, বরিশাল সিটি নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী মুফত সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীমের ওপর হামলা ও সেই নির্বাচনে কারচুপির প্রতিবাদে সব নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী আন্দোলন। তাই কেন্দ্রীয় এ সিদ্ধান্তে সরে দাঁড়ানোর জন্য আবেদন করেছি। ভোটের প্রচার-প্রচারণা বন্ধ রেখেছি।

ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় নায়েবে আমির ও বগুড়া জেলা কমিটির প্রধান উপদেষ্টা মাওলানা আবদুল হক আজাদ বলেন, আমরা জানি, দলীয় সরকারের অধীনে কখনও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এরপরও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের চেষ্টায় কিঞ্চিৎ আস্থা এসেছিল। কিন্তু বরিশাল ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচনে সে আস্থা হারিয়ে গেছে। তাই আমরা দলীয় সরকারের অধীনে কোনও নির্বাচনে অংশগ্রহণ করবো না। কেন্দ্রীয় সিদ্ধান্তে বগুড়ার তালোড়া পৌরসভার মেয়র পদ থেকে আমাদের
প্রার্থী সরে দাঁড়িয়েছেন।

এই নির্বাচনের রিটার্নিং ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান জানান, এখন প্রার্থিতা প্রত্যাহারের আর সুযোগ নেই। রাজনৈতিক কারণে ইসলামী আন্দোলনের প্রার্থী সরে দাঁড়ালেও নির্বাচনে এর প্রভাব পড়বে না।
ব্যালটে তার নাম ও প্রতীক থাকবে। আগামী ২১ জুন ভোটগ্রহণ হবে।

এদিকে, গত ১২ জুন বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হয়। সেদিন বরিশালে দলটির মেয়র প্রার্থী ফয়জুল করীমের ওপর হামলার ঘটনা ঘটে। নির্বাচনের ফল ঘোষণা শুরুর পর বর্জনের ঘোষণা দেয় দলটি। পাশাপাশি রাজশাহী ও সিলেট সিটিসহ সব নির্বাচন বর্জনের কথা বলে দলটি।