সাউন্ড গ্রেনেড ফাটিয়ে গরু ও ভুট্টাসহ ভ্যানগাড়ি নিয়ে গেছে বিএসএফ

লালমনিরহাটলালমনিরহাটের পাটগ্রাম উপজেলাধীন দহগ্রাম সীমান্তের প্রায় দেড়গজ বাংলাদেশ সীমান্তে ঢুকে সাউন্ড গ্রেনেড ফাটিয়ে ১২টি গবাদিপশু ও ভুট্টাসহ একটি ভ্যানগাড়ি নিয়ে গেছে ভারতীয় সীমান্ত রক্ষিবাহিনী (বিএসএফ)। এ ঘটনার খবর পেয়ে দ্রুত পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে বিএসএফকে কড়া প্রতিবাদপত্র পাঠায় বিজিবি। বুধবার সকালে এ ঘটনা ঘটে।
বিজিবি ও স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানায়, দহগ্রাম ইউনিয়নের সরকারপাড়া সীমান্তের ৮০৯ নম্বর মেইন পিলার এলাকা দিয়ে ভারতের কুচবিহার-২২ বিএসএফ ব্যাটালিয়নের একটি টহল দল বাংলাদেশের প্রায় দেড়গজ ভেতরে ঢুকে সাউন্ড গ্রেনেড ফাটিয়ে স্থানীয় কৃষকদের ১২টি গবাদিপশু ও ভুট্টা ভর্তি একটি ভ্যানগাড়ি নিয়ে চলে যায়। পরে দহগ্রাম ক্যাম্পের বিজিবির সদস্যরা খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেন।   

এদিকে, বুধবার দুপুর ২টায় ওই ঘটনায় দহগ্রাম তিনবিঘা করিডোরে বিজিবি-বিএসএফের ব্যাটালিয়ন পরিচালক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজিবির ৪ সদস্যের পক্ষে নেতৃত্ব দেন লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে.কর্নেল আহমদ বজলুর রহমান হায়াতী ও বিএসএফের ৪ সদস্যের পক্ষে নেতৃত্ব দেন কুচবিহার-২২বিএসএফ ব্যাটলিয়নের পরিচালক লে.কর্নেল অজয় কুমার লুথারা।

বিজিবির কাছে গরু ও ভুট্টা ভর্তি ভ্যানগাড়ি ফেরত দেওয়ার সত্যতা নিশ্চিত করেছেন লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল আহমদ বজলুর রহমান হায়াতী।

তিনি বলেন, বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন পর্যায়ে প্রায় দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত পতাকা বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য সীমান্তে একযোগে বিজিবি-বিএসএফ সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে সম্মত হয়েছে। এছাড়াও বিএসএফ ওই ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করেছে।


/এআর/টিএন/