দিনাজপুরে শহর রক্ষা বাঁধ ভেঙে পানিবন্দি হাজার হাজার মানুষ

বাঁধ ভেঙে শহর প্লাবিত প্রবল বৃষ্টি ও ভারতের বাঁধ খুলে দেওয়ায় দিনাজপুর সদরের মাহুদপাড়া ও সুন্দরা এলাকায় শহর রক্ষা বাঁধ ভেঙে গেছে। এতে করে শহরের বাসাবাড়িতে পানি ঢুকছে। চিরিরবন্দর ও বিরল উপজেলাতেও বাঁধ ভেঙে পানি প্রবেশ করছে। মানুষজনকে নিরাপদ আশ্রয়ে নিতে বিজিবি’র সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে বন্যার ফলে মানুষজনের দুর্ভোগ চরমে উঠেছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। তলিয়ে গেছে হাজার হাজার একর ফসলি জমি। ভেসে গেছে পুকুরের মাছ। বন্যার ফলে সড়ক-মহাসড়ক ও রাস্তাঘাট ডুবে যানচলাচল ব্যাহত হচ্ছে।

বাসা-বাড়িতে ঢুকে গেছে পানিদিনাজপুরের ফুলবাড়ী উপজেলার সাত ইউনিয়নের প্রায় ৩০ গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে বিরল উপজেলার পুর্ণভবা নদীর ভাঙনে উপজেলার রাজারামপুর, আজিমপুর, ফারাক্কাবাদ ও ধামইড় ইউনিয়নে বন্যার পানি ঢুকতে শুরু করেছে। জেলার চিরিরবন্দর উপজেলার আত্রাই নদীর বাঁধ ভেঙে তলিয়ে গেছে প্রায় ৮টি গ্রাম। 

মানুষজন আশ্রয় কেন্দ্রের দিকে ছুটছেবন্যার ফলে মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। পানিবন্দি মানুষজনকে উদ্ধার করার জন্য বিভিন্ন উচু স্থানে আশ্রয়স্থল খোলা হয়েছে। সেগুলো তদারকি করছে জেলা প্রশাসন। পাশাপাশি উদ্ধারকাজের জন্য সেনাবাহিনীর সদস্যদের তলব করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

তিনি জানান, পানিবন্দি মানুষজনকে উদ্ধারের জন্য অত্যাধুনিক সরঞ্জামাদি ও প্রশিক্ষিত বাহিনী না থাকায় সেনাবাহিনী তলব করা হয়েছে।

বাঁধ ভেঙে গ্রাম প্লাবিত এদিকে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম জানান, বিভিন্ন স্থানে বন্যা কবলিত মানুষজনকে নিরাপদ আশ্রয়ে নিতে এবং তাদেরকে খাদ্য-পানীয় সরবরাহের জন্য সরকারের পক্ষ থেকে কাজ করা হচ্ছে। কোনোভাবেই যাতে মানুষ না খেয়ে কিংবা বিপদের মধ্যে না থাকে সে বিষয়ে বেশি নজর দেওয়া হচ্ছে।

/বিএল/