কাঁচা মরিচের দাম বাড়লো কেজিতে ২০ টাকা





হিলি স্থলবন্দরে কাঁচা মরিচ নামানো হচ্ছে দিনাজপুরের হিলি স্থলবন্দরে ক্রমেই অস্থিতিশীল হয়ে উঠছে কাঁচা মরিচের বাজার। আবারও ২৪ ঘণ্টার ব্যবধানে আমদানিকৃত কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা।

গত রবিবার (২৩ আগস্ট) প্রতি কেজি কাঁচা মরিচ ১২০ থেকে ১২৫ টাকা দরে বিক্রি হলেও তা বেড়ে সোমবার (২৪ আগস্ট) বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৪৫ টাকা। তবে আগের দিনের কিছু কাঁচা মরিচ ১৩৫ টাকা কেজি দরেও বিক্রি হয়েছে।



হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক হারুন উর রশীদ হারুন ও কাঁচা মরিচ ব্যবসায়ী মোস্তফা হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, অতিবৃষ্টি ও বন্যায় দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমায় দাম বেড়েছে। এ অবস্থায় দাম স্বাভাবিক ও সাধারণের নাগালের মধ্যে রাখতে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি অব্যাহত রয়েছে। আগে ভারতের নাগপুর, গুলডাঙ্গা ও বিহার অঞ্চল থেকে কাঁচা মরিচ
আমদানি করা হতো। কিন্তু এবার নাগপুর ও গুলডাঙ্গায় বন্যা হওয়ায় শুধু বিহার অঞ্চল থেকে কাঁচা মরিচ আমদানি করা যাচ্ছে। ভারতের বিভিন্ন অঞ্চলেও যাচ্ছে সেখানকার কাঁচা মরিচ।

তিনি আরও জানান, একে তো বন্যার কারণে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হয়েছে, তার ওপর ভারতের চাহিদা বেড়েছে। ভারতের মোকামে প্রতিদিনই কাঁচা মরিচের দাম বাড়তির দিকে যাচ্ছে। যার কারণে আমাদের বেশি দামে কিনতে হচ্ছে। এর প্রভাব দেশের বাজারেও পড়ছে।