ঈদকে সামনে রেখে নাশকতার পরিকল্পনা ছিল জঙ্গি আবু বকরের

ঢাকার মিডফোর্ড এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আবু বক্কর সিদ্দিককে (১৯) গ্রেফতার করেছে র‌্যাব-১৩ রংপুরের একটি দল। তার বাড়ি চাঁদপুর জেলা সদরে। আসন্ন ঈদকে সামনে রেখে দেশ ও সরকারের ভাবমূর্তি বিনষ্টে তার নাশকতার পরিকল্পনা ছিল। র‌্যাব-১৩ এর মিডিয়া অফিসার এএসপি সামুয়েল সাংমা এসব তথ্য জানান।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জঙ্গি আবু বক্কর সিদ্দিকের কাছ থেকে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। সে দীর্ঘদিন ধরে ফেসবুক এবং টেলিগ্রামের মাধ্যমে উগ্রবাদী বিষয় প্রচার প্রচারণার পাশাপাশি গোপনে নাশকতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছিল। ফেসবুক, টেলিগ্রাম ইত্যাদি ব্যবহার করে সে কোমলমতি তরুণ ও যুবকদের টার্গেট করে জঙ্গিবাদে উদ্বুদ্ধ এবং জঙ্গি ভাবধারার প্রচার করতো বলে জানা যায়।

র‌্যাব আরও জানায়, গ্রেফতার ব্যক্তির কাছ থেকে উগ্রবাদী ও জঙ্গিবাদে প্রচারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন, সিম এবং বিভিন্ন সামাজিক মাধ্যমে তার পোস্ট করা উগ্রবাদী বইয়ের সফট কপি, সশস্ত্র প্রশিক্ষণের ম্যানুয়াল, জঙ্গি কার্যক্রমে জড়িত অন্যান্য ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের স্ক্রিনশট ও চ্যানেলের লিংক উদ্ধার করা হয়েছে। এগুলো অন্যান্য পলাতক জঙ্গিদের শনাক্তকরণে সহায়ক হবে।

র‌্যাব অফিসার সামুয়েল সাংমা জানান, তার অন্যান্য সহযোগীদের ব্যাপারে অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। সেইসঙ্গে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।