‌‘মামলার জট কমাতে বিচারকদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে’

আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেছেন, দীর্ঘদিনের মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য বিচারক ও কর্মকর্তাদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। তাহলে মানুষ হয়রানির স্বীকার হবে না। 

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দিনাজপুর বিচার বিভাগ আয়োজিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হওয়ায় তাকে সংবর্ধনা দেওয়া হয়।

ইনায়েতুর রহিম বলেন, সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করা সকলের নৈতিক দায়িত্ব। মেধা থাকলেই সফল হওয়া যায় না। কর্মদক্ষতা ও পরিশ্রমী হতে হবে। আইন দেশের স্বাধীনতা স্বার্বভৌমত্ত ও গণতন্ত্রকে রক্ষা করার একটি হাতিয়ার। ঠিক তেমনি মানুষের কল্যাণে আইনকে কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, সম্মান পাওয়ার চেয়ে সম্মান রক্ষা করা খুবই কঠিন। দায়িত্বের সঙ্গে আমাদের কাজ করতে হবে। মানবিক মূল্যবোধকে মানুষের কল্যাণে উৎসর্গ করতে হবে। 

দিনাজপুর সিনিয়র জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আরও উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম কামরুজ্জামান, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, সিভিল সার্জন এ এইচ এম বোরহানুল ইসলাম সিদ্দিকী, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শরীফ উদ্দিন আহমেদ প্রমুখ।