নদীতে গোসলে নেমে বালু উত্তোলনের গর্তে ২ শিশুর মৃত্যু

ঠাকুরগাঁও সদর উপজেলায় নদীতে গোসল করতে নেমে দুই শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকাল ৪টার দিকে উপজেলার নারগুন ইউনিয়নের টাঙ্গন নদীতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় এক শিশু নিখোঁজ রয়েছে।

মৃত দুই শিশু হলো নারগুন ইউনিয়নের কহোর পাড়া গ্রামের মনসুর আলীর ছেলে মাসুম বিল্লাহ (১১) ও একই গ্রামের ইউসুফ আলীর ছেলে জাহিদ (৭)। 

অপরদিকে, মো. শাওন (১২) নামে এক শিশু নিখোঁজ রয়েছে। রংপুর থেকে ডুবুরি দল এসে তাকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। এখন পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি।

নারগুন ইউনিয়নের চেয়ারম্যান শেরেকুল ইসলাম বলেন, ‘পাঁচ শিশু গোসল করতে নদীতে নামে। এ সময় অন্যরা উঠে এলেও দুই শিশু ডুবে মারা যায়। আরও এক শিশু নিখোঁজ রয়েছে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমেছে।’ 

ঠাকুরগাঁও ফায়ার সার্ভিসের ওয়্যার হাউস ইন্সপেক্টর সরোয়ার হোসেন বলেন, ‘দুই শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ অপর শিশুকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে ডুবুরি দল।’

স্থানীয়রা জানান, পাঁচ শিশু বিকালে টাঙ্গন নদীতে গোসল করতে নামে। এ সময় মাসুম ও জাহিদ পানিতে তলিয়ে যায়। বাকিরা চিৎকার শুরু করলে স্থানীয়রা গিয়ে মাসুম এবং জাহিদকে উদ্ধার করে আধুনিক সদর হাসপাতালে নিলে চিকিৎসক দুজনকে মৃত ঘোষণা করেন।

এলাকাবাসী জানান, ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে নদীতে বড় ধরনের গর্ত তৈরি হয়েছে। ওই গর্তে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। তাদের মৃত্যুর জন্য বালু ব্যবসায়ীরা দায়ী।

সদর থানার এএসআই হারুনুর রশিদ বলেন, ‘এ ঘটনায় কেউ দায়ী হলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’ 

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তানভিরুল ইসলাম বলেন, ‘ঘটনাটি মর্মান্তিক। দুই শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় বালু উত্তোলনে জড়িতদের সংশ্লিষ্টতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’