মহাসড়কে আলু ফেলে কৃষকদের বিক্ষোভ

রংপুরে ন্যায্য দাম না পেয়ে মহাসড়কে আলু ফেলে বিক্ষোভ করেছেন কৃষকরা। আলুর ন্যায্যমূল্য নিশ্চিত ও বিদেশে রফতানির ব্যবস্থার দাবিতে সোমবার (২৫ এপ্রিল) দুপুরে রংপুরের মাহিগঞ্জের সাতমাথায় রংপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট মহাসড়কে বিক্ষোভ করেন তারা। 

কৃষকরা দেড় ঘণ্টাব্যাপী মহাসড়ক অবরোধ করে রাখেন। এতে রংপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট মহাসড়কে সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন আলুচাষি মোজাম্মেল হক, আফতাব উদ্দিন ও সাহেব আলীসহ অন্যরা।

কৃষকরা অভিযোগ করে বলেন, চলতি মৌসুমে রংপুরে রেকর্ড পরিমাণ আলু উৎপাদন হয়েছে। কিন্তু কোল্ড স্টোরেজের (হিমাগার) ভাড়া বৃদ্ধিসহ আলুর দাম কমে গেছে। এতে তাদের উৎপাদিত আলু ‘পানির দামে’ বিক্রি করতে হচ্ছে। 

দেড় ঘণ্টাব্যাপী মহাসড়ক অবরোধ করে রাখেন কৃষকরা

তারা জানান, এক কেজি আলু উৎপাদন করতে খরচ পড়েছে ১১ থেকে ১৩ টাকা। সেই আলু বিক্রি করতে হচ্ছে ৮ থেকে ৯ টাকা কেজিতে। ফলে তাদের উৎপাদন খরচ উঠছে না। উল্টো চড়া সুদে ঋণ নিয়ে তা পরিশোধও করতে পারছেন না। পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটছে তাদের। 

বিদেশে আলুর ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও বিদেশে রফতানির কার্যকরী ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এই অবস্থায় জরুরি ভিত্তিতে বিদেশে আলু রফতানি করার সুযোগ তৈরি হলে লোকসান থেকে রক্ষা পাবেন তারা। 

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে তাদের দাবি যথাযথ কর্তৃপক্ষকে জানাবেন আশ্বাস দিলে, দুপুর ২টায় অবরোধ তুলে নেন কৃষকরা।