শ্রমিকের লাশ নিয়ে সড়ক অবরোধ

কুড়িগ্রামে মাঈদুল ইসলাম বাপ্পি (২০) নামে এক বিড়ি শ্রমিককে হত্যার প্রতিবাদ এবং অভিযুক্তকে গ্রেফতারের দাবিতে লাশ নিয়ে বিক্ষোভ ও সড়ক অবরোধ করা হয়েছে।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে কুড়িগ্রাম শহরের রিভারভিউ উচ্চ বিদ্যালয়ের সামনে কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়ক অবরোধ করেন নিহতের স্বজন ও এলাকাবাসী। তারা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকেন। 

হত্যাকারীকে গ্রেফতারের দাবিতে অনড় বিক্ষোভকারীরা সড়কেই মরদেহ গোসলের আয়োজন করেন। এ সময় তারা হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান গান দিতে থাকেন। অবরোধের খবরে ঘটনাস্থলে পুলিশ পৌঁছে অবরোধ তুলে দেওয়ার চেষ্টা করেন। এ সময় পুলিশের ওপর চড়াও হন বিক্ষোভকারীরা। অবরোধ চলাকালে সড়কের উভয় প্রান্তে যানবাহনের ভিড় জমে। পরে বিকল্প সড়কে যান চলাচলের ব্যবস্থা করে পুলিশ।

কুড়িগ্রাম সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেওয়ার ব্যাপারে রাজি হয়েছেন। তারা বিকালের মধ্যে সড়ক ছেড়ে যাবেন।’  

আসামি গ্রেফতারের বিষয়ে ওসি বলেন, ‘বাপ্পির মা বাদী হয়ে মামলা করেছেন। আসামি গ্রেফতারে পুলিশি তৎপরতা অব্যাহত রয়েছে। দ্রুত আসামিকে গ্রেফতার করা হবে।’

এর আগে সোমবার (৩০ মে) বিকালে জেলা শহরের পুরাতন রেলস্টেশন এলাকায় জলিল বিড়ি কারখানায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শ্রমিক বাপ্পিকে হত্যার অভিযোগ ওঠে। অভিযুক্ত আরেক বিড়ি শ্রমিক খোকন ইসলা। ঘটনার পরপরই তিনি পালিয়ে যান।