X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

জাতিসংঘ থেকে ইসরায়েলকে বহিষ্কারের দাবিতে যশোরে বিক্ষোভ

যশোর প্রতিনিধি
০৩ এপ্রিল ২০২৪, ২০:১৫আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ২০:১৫

ফিলিস্তিনে গণহত্যা চালানোসহ বিরামহীনভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ এনে জাতিসংঘ এবং এর সব সংস্থা থেকে ইসরায়েলকে বহিষ্কার ও বিচার দাবিতে যশোরে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের ফিলিস্তিন সংহতি কমিটি। বুধবার (০৩ এপ্রিল) বেলা ১১টায় যশোর টাউন হল মাঠে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন ফিলিস্তিন সংহতি কমিটির আহ্বায়ক প্রফেসর মো. ইসরারুল হক।

সমাবেশে বক্তারা বলেন, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে সামরিক অভিযানসহ নজিরবিহীন মানবতাবিরোধী দানবিক ও নৃশংস হত্যা এবং ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। গত ছয় মাসে সামরিক অভিযানে ৩২ হাজার ১৪২ জন বেসামরিক ফিলিস্তিনি নারী-পুরুষ ও শিশুকে হত্যা করেছে তারা। এর মধ্যে ১৩ হাজার শিশু এবং নিখোঁজ রয়েছেন সাত হাজার মানুষ। তাদের নৃশংসতায় আহত হয়েছেন প্রায় ৭৫ হাজার মানুষ। অব্যাহত হত্যাযজ্ঞে প্রতিদিন শত শত মানুষ আহত ও নিহত হচ্ছেন। গাজায় ১০ লাখ শিশু ট্রমায় আক্রান্ত। এদের ৭৯ শতাংশ ট্রমা পরবর্তী অসুস্থতায় ভুগছে। বাবা-মা ও অভিভাবক হারানো প্রায় ১৭ হাজার শিশুকে দেখাশোনার মতো কেউই জীবিত নেই। নির্বিচারে বোমা বর্ষণে ৬০ শতাংশের বেশি ঘরবাড়ি ও বিভিন্ন অবকাঠামো ধ্বংস করা হয়েছে। 

বক্তারা আরও বলেন, পরিকল্পিত এই ধ্বংসযজ্ঞে বিপুল সংখ্যক মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছেন। গাজায় পরিকল্পিতভাবে সম্ভাব্য আশ্রয়কেন্দ্র, জাতিসংঘের অবকাঠামো, স্কুল থেকে বিশ্ববিদ্যালয়, সিংহভাগ হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, সরকারি দফতর, মসজিদ, গির্জা, লাইব্রেরি, নাট্যশালা, সাংস্কৃতিক কেন্দ্র থেকে শুরু করে প্রত্নতাত্ত্বিক নিদর্শনও ধ্বংস করেছে ইসরায়েল। তারা নির্বিচারে হত্যা করেছে সাংবাদিক, শিল্পী, কবি ও সাহিত্যিক, খেলোয়াড়, শিক্ষক, গবেষক, শিক্ষার্থী, ত্রাণকর্মী, জাতিসংঘ আন্তর্জাতিক সংস্থার কর্মী, জাতিসংঘের উদ্বাস্তু ত্রাণ সংস্থার দফতর ও ভান্ডার এবং একাধিক বিদেশি নাগরিক।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ২৬ মার্চ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব অগ্রাহ্য করে তারা বোমা হামলা অব্যাহত রেখেছে। তাদের বোমা হামলায় গাজার আল শেফা হাসপাতাল এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ক্রমাগত জাতিসংঘের সনদ ও সিদ্ধান্তসমূহ অমান্যকারী ইসরায়েলের জাতিসংঘের সব প্রতিষ্ঠানের সদস্য পদে থাকার কোনও নৈতিক অধিকার ও সুযোগ নেই। অবিলম্বে ইসরায়েলকে জাতিসংঘ চার্টারের সদস্যপদ সংক্রান্ত ধারা-৬ অনুসারে জাতিসংঘ ও তার সব প্রতিষ্ঠান থেকে বহিষ্কার করার ব্যবস্থা গ্রহণের জন্য আমরা সদস্য রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানাচ্ছি। একইসঙ্গে আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি, এই দাবির সঙ্গে একাত্ম হয়ে জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করা হোক। সেইসঙ্গে গোয়েন্দা সরঞ্জাম কেনার ক্ষেত্রে ইসরায়েলের ওপর নির্ভর না করার জন্য আহ্বান জানাচ্ছি।’

সমাবেশ শেষে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল টাউন হল থেকে বেরিয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে দড়াটানা মোড়ে গিয়ে কর্মসূচি শেষ হয়।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বিশিষ্ট লেখক ও গবেষক মফিজুর রহমান রুননু, উদীচী শিল্পীগোষ্ঠী যশোর জেলার সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাসদের যশোর জেলার সমন্বয়ক হাচিনুর রহমান, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মাহবুবুর রহমান মজনু, বিপ্লবী কমিউনিস্ট লীগের জেলা সাধারণ সম্পাদক তসলিমুর রহমান, জিল্লুর রহমান ভিটু, লেখক গবেষক বেনজীন খান, উপশহর কলেজের সাবেক অধ্যক্ষ শাহীন ইকবাল, জাতীয় কৃষক সমিতির সভাপতি মিজানুর রহমান এবং শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু প্রমুখ।

/এএম/
সম্পর্কিত
হামাসকে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান ব্লিঙ্কেনের
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
সোমবার যুদ্ধবিরতির আলোচনায় মিসর যাচ্ছেন হামাস প্রতিনিধি
সর্বশেষ খবর
দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র বরখাস্ত
দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র বরখাস্ত
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার