দিনাজপুরে প্রতিমা বিসর্জনে হাজারও ভক্তের ঢল  

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। বুধবার (৫ অক্টোবর) মা দুর্গাকে বিসর্জন দিতে হাজারও ভক্তদের ঢল নামে, অংশ নেন হাজারও দর্শনার্থী।

দেশের অন্যান্য জেলার মতো দিনাজপুরেও বিকাল ৩টা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বিভিন্ন পূজামণ্ডপের লোকজন। নারী-পুরুষ, শিশুসহ সববয়সের মানুষ অংশ নেন শোভাযাত্রায়। ঢাক, ঢোল ও বাদ্যযন্ত্র বাজিয়ে শোভাযাত্রা পূণর্ভবা নদীর সাধুর ঘাটে প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এর আগে দশমীতে বিজয়ার সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন ভক্তরা।

এদিকে শারদীয় শুভেচ্ছা বিনিময় করতে দিনাজপুর শহরের মর্ডান মোড়ে সার্বজনীন শারদীয় দুর্গাপূজা সমন্বয় কমিটির আয়োজনে তৈরি করা হয় বিজয়া মঞ্চ। মঞ্চে উপস্থিত থেকে সনাতন ধর্মাবলম্বীদের বিজয়ার শুভেচ্ছা বিনিময় করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। 

এসময় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ধর্মের মানুষকে সমান গুরুত্ব দিয়েছেন। দুর্গাপূজায় যেকোনও প্রকার বিচ্ছিন্ন ঘটনা এড়াতে নিশ্চিদ্র নিরাপত্তার নির্দেশনা দিয়েছেন। বর্তমানে সকল ধর্মের মানুষ কোনও বাধা ছাড়াই নিজ নিজ ধর্মের উৎসব শান্তিপূর্ণভাবে পালন করতে পারছে। এই সরকারের আমলে অসাম্প্রদায়িকতার বাংলাদেশ হিসেবে সবাই নিজেদের ধর্ম পালন শেষে নিশ্চিন্তে বাড়ি ফিরতে পারছে।’

বিজয়া মঞ্চে আরও বক্তব্য দেন দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি, পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তুজা আল মুঈদ, উপজেলা চেয়ারম্যান ইমদাদ সরকার ও দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার প্রমুখ। 

এর আগে দেশের ৬৪ জেলার মধ্যে দিনাজপুরে দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ২৮০টি পূজামণ্ডপে চণ্ডিপাঠ, বোধন ও অধিবাসের মধ্য দিয়ে গত ১ অক্টোবর থেকে শারদীয় দুর্গোৎসব শুরু হয়।