মৌলভীবাজারে জমি নিয়ে বিরোধের জেরে দুপক্ষের সংঘর্ষে নিহত ২

মৌলভীবাজারমৌলভীবাজার সদরের খলিপুর ইউনিয়নের পম্মদপুর এলাকায় জমি নিয়ে বিরোধের জের ধরে দুপক্ষের সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। শনিবার (১৪ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে উভয় পক্ষের সমর্থকরা দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হয় বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, পম্মদপুর গ্রামের লেবাস মিয়া ও এলাইছ মিয়ার মধ্যে দীর্ঘদিন ধরে হাওর এলাকার বিলের সরকারি জমি দখল নিয়ে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে শনিবার দুপক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষে আহতদের উদ্ধার করে মৌলভীবাজার সদর হাসপাতাল ও সিলেট এমএজি ওসমানি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় পুলিশ ৮ জনকে আটক করেছে।

নিহতরা হলেন– লেবাস মিয়া গ্রুপের সফিকুর রহমান ও এলাইছ মিয়া গ্রুপের আব্দুল মালিক। নিহতদের লাশ মর্গে রাখা হয়েছে।

মৌলভীবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাশেদুল ইসলাম ও খলিলপুর ইউনিয়নের চেয়ারম্যান অরবিন্দু পোদ্দার বাচ্চু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, ওই হাওরের খাস ভূমির দখলদারিত্ব নিয়ে দীর্ঘ প্রায় ১৫-২০ বছর থেকে বিরোধ চলছে। এনিয়ে স্থানীয় পর্যায়ে একাধিক সালিশ- বৈঠক হলেও এর কোনও সুরাহা হয়নি। ২-৩ দিন থেকে পুরোনো এ দ্বন্দ্ব আবারও শুরু হয়। শুক্রবার (১৪ জুলাই) সন্ধ্যায় এ নিয়ে উভয় পক্ষের মধ্যে কথাকাটাকাটির একপর্যায়ে সংর্ঘষে জড়িয়ে পড়লে কয়েকজন আহত হন ও কয়েকটি বাড়িও ভাংচুর হয়। পরে স্থানীয়রা উভয়পক্ষকে শান্ত করেন। এ ঘটনাকে কেন্দ্র করে শনিবার সকালে আবারও উভয় পক্ষ দেশীয় অস্ত্রসহ সংঘর্ষে লিপ্ত হয়। এতে হতাহতের এই ঘটনা ঘটে। কয়েক ঘন্টা সংর্ঘষ চলার পর পুলিশ ও এলাকাবাসীর হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। তবে এ ঘটনায় আবারও রক্তক্ষয়ি সংঘর্ষের আশঙ্কা করছেন স্থানীয়রা। ঘটনাস্থলে পুলিশ মোতায়ন রয়েছে।