আঙুলের ছাপ মিলছে না, হবিগঞ্জে ভোটগ্রহণে ধীরগতি

হবিগঞ্জের বাহুবলের সাত ইউনিয়নে উৎসবমুখর পরিবেশে হচ্ছে ভোট। তবে ইভিএমে আঙুলের ছাপ মিলছে না উল্লেখ করে ভোটগ্রহণ কিছুটা ধীরগতিতে হচ্ছে বলে দাবি করেছেন ভোটাররা।

সোমবার (৩১ জানুয়ারি) সকাল ৮টা থেকে সাত ইউনিয়নের ৭৬ কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়।

ভোটারদের অভিযোগ, আঙুলের ছাপ মিলছে না। এর ফলে ভোট দিতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে। এতে দীর্ঘসময় ধরে অনেক কেন্দ্রে ভোটারদের একই স্থানে দাঁড়িয়ে থাকতে হয়েছে।

পুটিজুরি ইউনিয়নের ৮নং ওয়ার্ডের কেন্দ্রে ভোট দিতে যান গোলগাঁও গ্রামের আয়ুব আলী নামে এক ভোটার। তিনি অভিযোগ করেন, ‘ইভিএমের মাধ্যমে ভোট দিতে গিয়ে আঙুলের ছাপ না মিলায় অনেক ভোগান্তি হয়েছে। ভোট না দিয়েই চলে যাচ্ছি।’

হালিমা বেগম নামে আরেক ভোটারের দাবি, ‘ইভিএমে ভোট দিতে গিয়ে আঙুলের ছাপ মিলছে না। এর ফলে বাইরে আসছি টিউবওয়েলে হাত ধুতে।’

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মনিরউজ্জামান বলেন, ‘অনেক স্থানে এই সমস্যা হচ্ছে। অনেকটা সমাধান করতে পেরেছি।’

এদিকে, ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ব্যাপক নিরাপত্তা গ্রহণ করেছে কমিশন। ৫৬ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার উপজেলায় ১০ ম্যাজিস্ট্রেট, বিজিবির ৮০, র‌্যাব-এর ৪৩ পুলিশের ৮৬০ ও আনসার বাহিনীর ১২৯২ জন কর্মকর্তা-সদস্য দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও ইভিএম মেশিন পরিচালনায় অভিজ্ঞ দুজন করে অপারেটর প্রতিটি কেন্দ্রে এবং প্রতি তিন কেন্দ্রের জন্য একটি করে ইভিএম বিশেষজ্ঞ টিম টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে।

উল্লেখ্য, উপজেলার ৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪০, সংরক্ষিত নারী সদস্য (মেম্বার) পদে ১০২ এবং সাধারণ সদস্য (মেম্বার) পদে ৩২৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলার সাত ইউনিয়নে মোট ভোটার এক লাখ ৪০ হাজার ৭৭০ জন।