অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলার রায় আজ

প্রায় চার বছর পর বহুল আলোচিত অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণার কথা রয়েছে মঙ্গলবার (২৬ এপ্রিল)। আলোচিত এই মামলার সব আসামি কারাগারে রয়েছেন। মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে রায় ঘোষণার সময় সব আসামিদের আদালতে হাজির করার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সিলেট বিভাগীয় সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব রায় ঘোষণার দিনক্ষণ নির্ধারণ করেছিলেন।

জানা যায়, গত ১০ মার্চ চাঞ্চল্যকর এই মামলার সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়। এই মামলায় মোট ৫৬ জন সাক্ষীর মধ্যে ৩৫ জনের সাক্ষ্য নেওয়া হয়। এরপর ২১ ও ২২ মার্চ যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবীরা। এই মামলার ছয় আসামির সবাই বর্তমানে সিলেট কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। এদের মধ্যে পাঁচ জন জামিনে থাকলেও যুক্তিতর্ক উপস্থাপনের দিন তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।

বিষয়টি নিশ্চিত করেন অ্যাডভোকেট মমিনুর রহমান টিটু। মঙ্গলবার (২৬ এপ্রিল) আলোচিত হত্যা চেষ্টা মামলার রায় ঘোষণা করবেন বিচারক। মামলার প্রধান আসামি ফয়জুরসহ সব আসামি কারাগারে আছেন।

আদালত সূত্র জানায়,  ২০১৮ সালের ৩ মার্চ বিকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ক্যাম্পাসের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে ড. জাফর ইকবালের ওপর হামলা হয়। মাদ্রাসাছাত্র ফয়জুর হাসান ছুরি দিয়ে জাফর ইকবালের মাথা ও ঘাড়ে আঘাত করে। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছাত্র-শিক্ষকরা হামলাকারী ফয়জুরকে হাতেহাতে ধরে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করেন।

পরে জাফর ইকবালকে আহত অবস্থায় প্রথমে নগরীর এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। পরে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। 

এই ঘটনায় শাবি রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বাদী হয়ে মহানগর পুলিশের জালালাবাদ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন। ২০১৮ সালের ১৬ জুলাই ফয়জুরসহ ছয় জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা জালালাবাদ থানার তৎকালীন ওসি শফিকুল ইসলাম। মামলার অপর আসামিরা হলেন, ফয়জুরের বন্ধু সোহাগ মিয়া, বাবা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসান।