হাওরে উচ্চমাত্রার শব্দে গান, ২২ নৌকাকে জরিমানা 

সুনামগঞ্জের তাহিরপুরে টাংগুয়ার হাওরে ময়লা আবর্জনা ফেলা এবং সাউন্ড সিস্টেমে উচ্চমাত্রায় গান বাজানোর অভিযোগে ২২টি পর্যটকবাহী নৌকা থেকে ৩৮ হাজার টাকা জরিমানা আদায় হয়েছে।

মঙ্গলবার (১২ জুলাই) তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবীর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নৌকাগুলো থেকে জরিমানা আদায় করেন। 

স্থানীয়রা জানান, গত কয়েকদিন ধরে দিনরাত উচ্চ শব্দে মাইক, সাউণ্ড সিস্টেম বাজিয়ে পর্যটকবাহী নৌযানগুলো হাওরবাসীর স্বাভাবিক জীবন অতিষ্ঠ করে তুলেছিল। হাওরের বানভাসি মানুষ স্মরণকালের ভয়াবহতম বন্যার প্রভাব কাটিয়ে ওঠার চেষ্টা করছেন, এমন পরিস্থিতিতে উচ্চমাত্রার শব্দ উৎপাদন বানভাসি মানুষের মানসিক কষ্ট আরও বাড়িয়ে দেয়। হাওর এলাকায় শব্দ দূষণ না করার বিষয়ে ইতোপূর্বে নির্দেশনাও দিয়েছিল তাহিরপুর উপজেলা প্রশাসন।   

তাহিরপুরের ইউএনও মো. রায়হান কবীর বলেন, গত দু'দিনে হাওরে বেড়াতে আসা বেশকিছু নৌকা উচ্চমাত্রার শব্দ উৎপাদন করে গণ উপদ্রুপ তৈরি করেছিল। এ অবস্থায় নির্দেশনা ভেঙে উচ্চমাত্রার শব্দ উৎপাদনে ২২টি নৌকাকে ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়। শৃঙ্খলা প্রতিষ্ঠায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। এছাড়া বন্যার কারণে নির্দেশনা অনুযায়ী হাওরে পর্যটকবাহী নৌকা চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। প্রয়োজনীয় বিধিনিষেধ আরোপ করে পর্যটন শুরু করার বিষয়টি সক্রিয় বিবেচনায় রয়েছে বলে জানান তিনি।