জাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাহী পরিষদ নির্বাচন-২০১৭ অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে সকাল নয়টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।  এতে ১৫টি পদের বিপরীতে দু’টি প্যানেল থেকে মোট ৩০ জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করবেন।
আওয়ামী ঘরানার শিক্ষকরা ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এবং বিএনপি ঘরানার শিক্ষকরা ‘বহুদলীয় গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও বাংলাদেশ জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষক’ প্যানেল থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন।
নির্বাচনে বিভিন্ন বিভাগের মোট ৫৩৫ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার নগর ও অঞ্চর পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম।
নির্বাচনে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ প্যানেল থেকে সভাপতি পদে অধ্যাপক ফরিদ আহমদ (পদার্থ বিজ্ঞান), সম্পাদক পদে সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ (দর্শন), সহ-সভাপতি পদে অধ্যাপক  সৈয়দ হাফিজুর রহমান (পরিবেশ বিজ্ঞান), যুগ্ম-সম্পাদক পদে সহকারী অধ্যাপক মো. ফখরুল ইসলাম (ফার্মেসি) ও কোষাধ্যক্ষ পদে অধ্যাপক মোহাম্মদ আমজাদ হোসেন (অর্থনীতি) লড়বেন।

১০টি নির্বাহী সদস্য পদে এ প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন সহযোগী অধ্যপক কে এম আককাছ আলী (আইআইটি), অধ্যাপক কৌশিক সাহা (রসায়ন), সহকারী অধ্যাপক বদরুন্নাহার (পদার্থ বিজ্ঞান), সহকারী অধ্যাপক মো. আউয়াল আল কবীর (ম্যানেজমেন্ট স্টাডিজ), অধ্যাপক মো. রুহুল ফুরকান সিদ্দিক (পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স), অধ্যাপক রাশেদা আখতার (নৃবিজ্ঞান), সহযোগী অধ্যাপক লাইজু নাসরীন (ইংরেজি), অধ্যাপক শেখ মো. মনজুরুল হক (ভূগোল ও পরিবেশ), অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান (প্রত্নতত্ত্ব) ও সহযোগী অধ্যাপক হোসনে আরা (ইতিহাস)।

অপরদিকে বহুদলীয় গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও বাংলাদেশ জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষক প্যানেল থেকে সভাপতি পদে অধ্যাপক মো. শামছুল আলম (সরকার ও রাজনীতি), সম্পাদক পদে সহযোগী অধ্যাপক মো. জামাল উদ্দীন (পরিবেশ বিজ্ঞান), সহ-সভাপতি পদে অধ্যাপক আবেদা সুলতানা (গণিত), যুগ্ম-সম্পাদক পদে সহযোগী অধ্যাপক আমিনুর রহমান খান (গণিত) ও কোষাধ্যক্ষ পদে অধ্যাপক মাসুম শাহরিয়ার (ফার্মেসি) লড়বেন।

এ প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন অধ্যাপক এ এন এম ফখরুদ্দিন (পরিবেশ বিজ্ঞান), অধ্যাপক মাহবুব কবির (রসায়ন), সহযোগী অধ্যাপক মোহাম্মদ এমাদুল হুদা (পরিবেশ বিজ্ঞান), অধ্যাপক মোহাম্মদ মনিরুল হাসান খান (প্রাণিবিদ্যা), অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার (ফার্মেসি), সহযোগী অধ্যাপক মো. ফজলুল করিম পাটোয়ারি (আইআইটি), অধ্যাপক মো. মনোয়ার হোসেন (প্রাণিবিদ্যা), অধ্যাপক মো. শরিফ উদ্দিন (গণিত), অধ্যাপক মো. সোহেল রানা (ফার্মেসি) ও অধ্যাপক শামীমা সুলতানা (বাংলা)।

/এএ/