জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি দিতে কমিটি

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজ এবং উচ্চমাধ্যমিক কলেজের প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে পদোন্নতি দিতে কমিটি গঠন করেছে সরকার। বৃহস্পতিবার (৬ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত অফিস আদেশ জারি করে।

২০২১ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী জ্যেষ্ঠ প্রভাষক পদে ৯টি সূচকে মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি দিতে একটি রূপরেখা প্রণয়ন করবে এই কমিটি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে (মাধ্যমিক-২) আহ্বায়ক করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ঢাকা অঞ্চলের পরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট এবং রাজধানীর লালবাগের অগ্রণী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে সদস্য করা হয়েছে। আর কমিটির সদস্য সচিব করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিবকে (বেসরকারি মাধ্যমিক-৩)।