পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা তৈরির উদ্যোগ

পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে বিশ্ববদ্যিালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগের ক্ষেত্রে একটি ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে খসড়া তৈরি করা হয়েছে।

রবিবার (২২ মে) ইউজিসির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত যুগোপযোগী নীতিমালা তৈরির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ নির্দেশিকা-২০২২’ এর খসড়া চূড়ান্ত করতে একটি সভা করা হয়েছে। ইউজিসিতে আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী নেতাদের সঙ্গে রবিবার (২২ মে) পর্যালোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম ও এ সংক্রান্ত কমিটির আহ্বায়ক। আহ্বায়কের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ইউজিসি ও সংশ্লিষ্ট কমিটির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. মোস্তাফিজার রহমান, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলাম, মহাসচিব মীর মো. মোর্শেদুর রহমান, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সভাপতি মহিউদ্দিন খন্দকার ও মহাসচিব মো. হাসানুজ্জামান এবং বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সভায় অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, ‘প্রথমবারের মতো ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে অভিন্ন নির্দেশিকার খসড়া প্রণয়ন করেছে। এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোয় জনবল নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হবে। এই মানদণ্ড অনুসরণ করে জনবল নিয়োগ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়গুলোয় নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে।

সভায় অভিন্ন নির্দেশিকার খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি/পদোন্নয়নের ক্ষেত্রে  ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে ইউজিসি যা ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। ইউজিসি নির্দেশিকাটি প্রতিটি বিশ্ববিদ্যালয়কে অনুসরণের জন্য পাঠানো হয়েছে।