ইউওএল ডিগ্রি প্রোগ্রাম চালু করছে ইউনিভার্সাল কলেজ

লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের (এলএসই) অ্যাকাডেমিক নির্দেশনায় ইউনিভার্সিটি অব লন্ডনের (ইউওএল) ডিগ্রি প্রোগ্রাম চালু করছে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর গুলশান-১-এ এসএ টাওয়ারের ইউসিবি ক্যাম্পাসে একটি উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে আরও ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন, লন্ডন স্কুল অব ইকোনমিকস এক্সটেনডেড এডুকেশনের ডিন অধ্যাপক উইম এ ভেন দার স্টু, এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে বিশ্বমানের শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে ইউওএল’র অংশীদার হয়েছে ইউসিবি। এই অংশীদারিত্বের মাধ্যমে সমাজবিজ্ঞানে বিশ্বব্যাপী তৃতীয় র‌্যাঙ্কিংয়ে থাকা লন্ডন স্কুল অব ইকোনমিকসের অ্যাকাডেমিক নির্দেশনা অনুযায়ী বেশ কিছু বিষয়ে ব্যাচেলর ডিগ্রি দেওয়া হবে।

লন্ডন স্কুল অব ইকোনমিকসের শতভাগ পাঠ্যক্রম ও পরীক্ষার মাধ্যমে ইউসিবি’র দেওয়া ডিগ্রিগুলোর মধ্যে রয়েছে বিএসসি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট, বিএসসি ফাইন্যান্স এবং বিএসসি অ্যাকাউন্টিং ও ফাইন্যান্স। টিউশন ফি সাশ্রয় ছাড়াও মেধাবী শিক্ষার্থীদের জন্য থাকবে ৪০ শতাংশ পর্যন্ত স্কলারশিপের সুযোগ।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. দীপু মনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ ক্ষেত্রে মূল স্তম্ভ সমতা, ইনস্টিটিউশন ও দক্ষ জনশক্তি। আর এসব ক্ষেত্রে দ্রুত প্রবৃদ্ধিশীল বাংলাদেশকে বৈশ্বিকভাবে অনন্য উদাহরণ হিসেবে বিবেচনা করা হয়।’