পূজায় সমরজিতের একক অ্যালবাম

সমরজিৎ রায়সমরজিৎ রায়। বাংলাদেশের সন্তান। ভারত সরকারের বৃত্তিতে গান্ধর্ভ মহাবিদ্যালয়ে শাস্ত্রীয় সংগীতে উচ্চশিক্ষা ও সমগ্র গান্ধর্ভ মহাবিদ্যালয়ের সংগীত বিশারদের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করা এ শিল্পী এখন দিল্লির গান্ধর্ভ মহাবিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।
গান গেয়ে দুই দেশেই বেশ প্রশংসিত। দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশে এ শিল্পীর বের হয়েছে নতুন একক। নাম ‘গোধূলিবেলা’।
শিল্পী জানালেন, ৮টি গান গানে সাজানো এটি। একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী অন্বেষা। অ্যালবামের জন্য গানগুলো লিখেছেন ও সুর করেছেন মৃণাল চক্রবর্তী, পুলক বন্দোপাধ্যায়, বটকৃষ্ণ দে, জি কে দত্ত, অজয় দাস ও শিল্পী নিজে। সব গানের সংগীতায়োজন করেছেন রকেট মন্ডল। এরমধ্যে অন্বেষার সঙ্গে গাওয়া গানটির পুণঃসংগীতায়োজন করেছেন জে কে মজলিশ। অ্যালবামটি প্রকাশ করেছে বাংলা ঢোল।
অ্যালবাম সম্পর্কে সমরজিৎ বললেন, ‌‘ষাটের দশকের প্রতিচ্ছবি ধরার চেষ্টা করা হয়েছে অ্যালবামটিতে। আপাতত সিডি আকারে প্রকাশ না হলেও ৮টি গানই শোনা যাচ্ছে বাংলা ঢোল অ্যাপস ওয়াপ, বাংলাঢোল ডটকম ও ৪৬৪৬ নম্বরে ডায়াল করে। এছাড়া একটি গানের ভিডিও নির্মাণ করা হয়েছে।’
গানগুলোর শিরোনাম হলো- ভুলে যেতে বোলোনা, সুনয়নী, তোমার কাছে, নীলিমা, পথ চেয়ে থাকি, অভিমান, সেদিন আমার ও গোধূলিবেলা। 

৭ বছরে সমরজিতের অ্যালবামের সংখ্যা ৭টি। এরমধ্যে বাংলা অ্যালবামগুলো হলো- শিল্পী অনুপ জালোটার সঙ্গে দ্বৈত 'অচেনা একটা দিন', একক অ্যালবাম 'এক চিলতে রোদ' ও রবীন্দ্র সংগীতের একটি দ্বৈত অ্যালবাম 'রবি রঞ্জনী'। বাংলাদেশে এটি তার তৃতীয় অ্যালবাম। শুক্রবার (৭ অক্টোবর) ‘গোধুলিবেলা’র মোড়ক খোলা হবে।

হিন্দি অ্যালবামগুলো হলো 'ফিকর', 'প্রতিধ্বনি' ও 'তেরা তসব্বুর'। ২০১১ সালে ভারতের জিমা অ্যাওয়ার্ডসে ’সেরা জনপ্রিয় অ্যালবাম’ বিভাগে মনোনয়ন পায় 'তেরা তসব্বুর'। এ বছরে বাংলাদেশে ’লাক্স আরটিভি স্টার অ্যাওয়ার্ড’-এ সম্মানিত হন শিল্পী সমরজিৎ রায়।সমরজিৎ রায় ও অন্বেষা
/এম/